ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাবিতে ৮ম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:২৬, ২ জুলাই ২০২২

‘গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ’ শিরোনামে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) কর্তৃক আয়োজিত ৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১ জুলাই) সকাল ৯টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান এমপি।

তিনি বলেন, “গণিত হলো বিজ্ঞানের মূল। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলবেন। এমন বাংলাদেশ গড়তে হলে অনেক প্রযুক্তিবিদ তৈরি করতে হবে। এই প্রযুক্তিবিদ তৈরি করতে হলে শিক্ষার্থীদের বেশি বেশি বিজ্ঞানের দিকে আকর্ষণ করাতে হবে। আমি মনে করি, এ ধরণের অলিম্পিয়াড শিক্ষার্থীদের বেশি বেশি বিজ্ঞানের দিকে আকর্ষিত করবে।”

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাবি সায়েন্স ক্লাবের সাবেক উপদেষ্টা অধ্যাপক শফি মুহাম্মদ তারেক, গণিত বিভাগের সভাপতি অধ্যাপক জেসমীন আখতার, অধ্যাপক এম. মেজবাহউদ্দিন সরকার (আইআইটি), অধ্যাপক মো. শরিফ হোসেন (জেনেটিক ইঞ্জিনিয়ারিং), সিনেট সদস্য ও যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সোহেল পারভেজ, জাবি সায়েন্স ক্লাবের সভাপতি জাকিরুল ইসলাম, জাবি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবদুল জলিল ভূঞা, জাবি শাখা ছাত্রলীগের সভাপতি আখতারুজ্জামান সোহেল এবং সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন প্রমুখ।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতিবছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। জাতীয় গণিত অলিম্পিয়াড ছাড়াও ক্ষুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করতে জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। 

এই ক্লাব নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’ এর মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। 
জেইউএসসি করোনাকালীন সময়ে করোনা মহামারিতে আর্থসামাজিক প্রভাব এবং স্বাস্থ্যবিধি নিয়ে বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম সম্পাদন করেছে। যেটির ফলাফল এখন আন্তর্জাতিক গবেষণা জার্নালে প্রকাশ হওয়ার জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি