ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জালিয়াতি চক্রের ফাঁদে পা না দিতে আহ্বান ঢাবি উপাচার্যের

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১২:৫৮, ১৩ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ (সি) ইউনিটের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা ৩০ পর্যন্ত মোট ৫৬টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিন সাড়ে ১০ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের দুটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষকরা পরিদর্শন করছেন। এখন পর্যন্ত কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত কিছু ঘটেনি। এবার নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে পরীক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এসময় তিনি প্রশ্নফাঁসকারী ও জালিয়াতি চক্রের ফাঁদে পা না দিতে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

এ বছর ‘গ’ ইউনিটে এক হাজার ২৫০টি আসনের বিপরীতে আবেদনকারী ২৯ হাজার ৫৮ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিচ্ছেন। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনও ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র বহন করতে দেওয়া হয়নি।

ক্যাম্পাসের বিভিন্ন কেন্দ্রে ঘুরে দেখা যায়, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে।

এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য সহায়তা দিতে ছাত্রলীগ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বিশ্ববিদ্যালয়ের জেলা ও উপজেলা সংগঠনগুলো কাজ করছে।

কিন্তু সকাল থেকে ঝিরিঝিরি বৃষ্টি হওয়ায় পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কাদায় সয়লাব হয়ে গেছে। যাতে করে পরীক্ষার্থী ও অভিভাবকরা বিপাকে পড়েছেন। এছাড়া, বহিরাগত যান নিয়ন্ত্রণ না করায় ক্যাম্পাসে মানুষ ও গাড়ির ভিড়ে জটলা পেকে পরীক্ষার্থীদের অসুবিধার সম্মুখীন হতে হয়।

প্রসঙ্গত, চারুকলা অনুষদভুক্ত ‘চ’-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এ বছর, চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদনকারীর ১৬ হাজার একজন ভর্তিচ্ছু পরীক্ষা দেবে।

এছাড়া, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর ও চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি