ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জিম্বাবুয়ে-শ্রীলঙ্কার আজ অগ্নি পরীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০১, ২১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০২, ২১ জানুয়ারি ২০১৮

ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ‘মহাগুরুত্বপূর্ণ’ ম্যাচে আজ রোববার মুখোমুখি হবে জিম্বাবুয়ে শ্রীলংকা। টুর্নামেন্টের চতুর্থ ম্যাচ এটি। জিতলেই টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত হয়ে যাবে জিম্বাবুয়ের। অন্য দিকে ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে জিম্বাবুয়ের বিপক্ষে জিততেই হবে শ্রীলংকাকে। আজ দুপুর ১২টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ে শ্রীলংকার ওয়ানডেটি শুরু হবে।

দাপটের সাথে নিজেদের প্রথম দু’ম্যাচ জিতে বোনাস পয়েন্ট নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ফাইনাল ইতোমধ্যেই নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক বাংলাদেশ। টুর্নামেন্টের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারায় টাইগাররা। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলংকাকে নাস্তানাবুদ করে মাশরাফির দল। রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারের লজ্জা দেয় বাংলাদেশ। ১৬৩ রানের বড় ব্যবধানে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের হারের স্বাদ দেয় টাইগাররা। নিজেদের প্রথম দু’ম্যাচ জিতে দু’ওয়ানডে বাকী রেখেই ফাইনাল নিশ্চিত করে ফেলে বাংলাদেশ।

ফাইনালে বাংলাদেশের প্রতিন্দ্বন্দি হবার দৌঁড়ে আছে জিম্বাবুয়ে ও শ্রীলংকা। লিগের প্রথম পর্ব শেষে একটি জয়ের স্বাদ পেয়েছে জিম্বাবুয়ে। নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ১২ রানে হারায় লংকানদের। লিগ পর্বের শেষ দু’ম্যাচের একটি জিতলেই ফাইনালে নিশ্চিত হবে ৪ পয়েন্ট সংগ্রহে রাখা জিম্বাবুয়ের।

লিগের প্রথম পর্বে বাংলাদেশ-জিম্বাবুয়ে জয়ের স্বাদ পেলেও, জয়হীন রয়েছে শ্রীলংকা। প্রথম দু’ম্যাচেই হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়ার শংকায় লংকানরা। ফাইনালের খেলা আশা বাঁিচয়ে রাখতে হলে শেষ দু’ম্যাচে শ্রীলংকাকে জিততেই হবে। সেই সাথে জিম্বাবুয়ের হারের প্রার্থনাও করতে হবে লংকানদের।

লিগে প্রথম পর্বে শ্রীলংকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৯০ রান করে জিম্বাবুয়ে। দলের পক্ষে ৬৭ বলে অপরাজিত ৮১ রানের ইনিংস খেলেন সিকান্দার রাজা। এ ছাড়া দলকে দারুণ শুরু এনে দেন ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা। ৮৩ বলে ৭৩ রানের ইনিংস খেলেন তিনি। জবাবে জিম্বাবুয়ের বোলারদের দৃঢ়তায় ২৭৮ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। ওপেনার কুশল পেরেরা ৮০ রানের ইনিংসে লড়াই করার চেষ্টা করেছিলো লংকানরা। কিন্তু দলের অন্যান্য ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দিলে, সেই লড়াই বৃথা যায়। তারপরও শেষদিকে মিরপুরের শততম ওয়ানডেতে ঝড় তুলেছিলেন থিসারা পেরেরা। ৩৭ বলে ৬৪ রান ইনিংস খেলে শ্রীলংকাকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন পেরেরা। কিন্তু তার বিদায়ের পর ম্যাচ হারের স্বাদ নিতে হয় শ্রীলংকাকে।

এদিকে, অ্যাঞ্জেলো ম্যাথুজকে ছাড়াই শুক্রবার বাংলাদেশের বিপক্ষে খেলতে হয়েছে শ্রীলংকাকে। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। রোববারও জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামতে পারবেন না ম্যাথুজ। অধিনায়কের না থাকাটা দলের জন্য বড় দুশ্চিন্তার কারণ। তাই দলকে নেতৃত্ব দিবেন দীনেশ চান্ডিমাল।

জিম্বাবুয়ে দল: গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), হ্যামিলটন মাসাকাদজা, সলোমন মির, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, পিটার মুর, ম্যালকম ওয়ালার, রায়ান মারে, টেন্ডাই চিসোরো, ব্রেন্ডন মাভুতা, ব্লেসিং মুজুরাবানি, ক্রিস্টোফার মোফু, টেন্ডাই চাতারা ও কাইল জার্ভিস।

শ্রীলংকা দল: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল তারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুসল জেনিথ পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকবেলা, সুরঙ্গ লাকমাল, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা, শেহান মাদুশানাকা, আকিলা ধনঞ্জয়া, লক্ষণ সান্দাকান ও বানিদু হাসারাঙ্গা।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি