ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু দক্ষিণ আফ্রিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৪, ৫ ফেব্রুয়ারি ২০২০

ওয়ানডে দলের স্থায়ী নেতৃত্বকে কুইন্টন ডি কক স্মরণীয় করে রাখলেন সেঞ্চুরিতে। ছবি: সংগৃহীত

ওয়ানডে দলের স্থায়ী নেতৃত্বকে কুইন্টন ডি কক স্মরণীয় করে রাখলেন সেঞ্চুরিতে। ছবি: সংগৃহীত


ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে দুর্দান্ত জয় পেয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক কুইন্টন ডি ককের সেঞ্চুরিতে সহজেই ইংলিশদের মামুলি সংগ্রহ টপকে যায়। কেপটাউনের নিউল্যান্ডসে ৭ উইকেটের জয়ে ১-০তে এগিয়ে থাকলো প্রোটিয়ারা।  

যদিও চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতেও জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু প্রথমটি জিতলেও পরের তিন টেস্টে ইংলিশদের কাছে হেরেছে। ৩-১ টেস্ট সিরিজ হারে প্রোটিয়ারা। তবে টেস্ট ট্রফি ফসকে যাওয়ার পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি জিতে ঘুরে দাঁড়ানোর বার্তা দিল সফরকারীরা।

দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলের অধিনায়ক ডি কক ম্যাচটি স্মরণীয় করে রেখেছেন সেঞ্চুরিতে। ওপেন করতে নামা এই বাঁহাতি খেলেছেন ১০৭ রানের ইনিংস। অন্যদিকে চারে নেমে তেম্বা বাভুমা করেন অপরাজিত ৯৮ রান। এই দুইয়ের ব্যাটে ভর করে ইংল্যান্ডের দেওয়া ২৫৯ রানের টার্গেট ১৪ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে প্রোটিয়ারা।

ওয়ানডেতে ডি ককের এটি ১৫তম সেঞ্চুরি। ১১৩ বলে ১১ চার ও ১ ছক্কায় সাজান নিজের ইনিংস। বাভুমা ১০১ বলে ৫ চার ও ২ ছক্কায় নিজের ইনিংস সাজিয়েছেন। এছাড়া ভ্যান দার ডুসেন ৩৮ রানে ছিলেন অপরাজিত। ইংল্যান্ডের হয়ে রুট, ওক্‌স ও জর্ডান একটি করে উইকেট লাভ করেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইংল্যান্ড শুরু থেকেই ধুঁকছিল। ইংলিশরা ১০৮ রানে হারিয়ে ফেলে ৫ উইকেট। সেখান থেকে জো ডেনলির ৮৭ ও ক্রিস উকসের ৪০ রানে ভর করে লড়ার মতো পুঁজি গড়েছিল দলটি।

ডেনলির ৮৭ রান আসে ১০৩ বলে। যার মধ্যে দুটি ছক্কা ও ছয়টি বাউন্ডারির মার ছিল। আর ওপেনার জেসন রয় ৩২ বলে ৩২ রান করে আউট হন। 

প্রোটিয়াদের পক্ষে সর্বাধিক ৩ উইকেট নেন চায়নাম্যান বোলার তাবরাইজ সামসি। ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন প্রোটিয়া অধিনায়ক কুইন্টন ডি কক। শুক্রবার সিরিজের দ্বিতীয় ম্যাচে ডারবানে মুখোমুখি হবে এই দুই দল।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি