ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঝাঁজ কমেনি পেঁয়াজের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০১, ২৫ সেপ্টেম্বর ২০১৯

বাজারে বেড়েই চলছে পেঁয়াজের ঝাঁজ। সপ্তাহের ব্যবধানে ২৫ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৭৫ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কমবে না দাম। 

জানা গেছে, রপ্তানি মূল্য বাড়িয়ে দেয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অনেকটাই থমকে যায়। এতে বাজারে হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম। তবে এরই মধ্যে মিয়ানমার থেকে কয়েকশ টন আমদানি করা হলেও বাজারে পড়েনি এর কোনো প্রভাব। বরং সপ্তাহের ব্যবধানে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা।

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা জানালেন, সরবরাহ টান পড়ায় লাগামহীন পেঁয়াজের দর। তাই পেঁয়াজের ঝাঁজ চরমে খুচরা বাজারে। বেকায়দায় ভোক্তারা। পেঁয়াজের বর্তমান মূল্য খুবই সাময়িক। ভারতের পাশাপাশি মিয়ানমার ও মিশর থেকে পেঁয়াজ আমদানি হচ্ছে। স্থানীয় বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়েছে, আমদানিও বাড়ছে। সরকারের চলমান সহযোগিতা অব্যাহত থাকায় পেঁয়াজের বাজার দ্রুত স্বাভাবিক হয়ে আসছে।

এদিকে বাজারে পেঁয়াজের এ বর্ধিত দাম নিয়ন্ত্রণে রাখতে রাজধানীর বিভিন্ন স্থানে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নেয়া হচ্ছে নানা উদ্যোগ। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গত সোমবার পেঁয়াজের আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে বাজারদর-সংক্রান্ত বিষয়ে এক আলোচনা সভা হয়। সভায় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে পেঁয়াজের আমদানিকারক ও ব্যবসায়ীদের নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনা করতে হবে। পেঁয়াজ আমদানি ও বাজারজাত সহজ এবং দ্রুত করতে সরকার ইতোমধ্যে সব পদক্ষেপ গ্রহণ করেছে এবং তদারকি জোরদার করেছে। প্রতিবেশী ভারতে প্রতি টন পেঁয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইজ (এমইপি) নির্ধারণের কারণে বাংলাদেশ এখন মিয়ানমার, তুরস্ক, মিসর থেকেও পেঁয়াজ আমদানি শুরু করেছে।

জাফর উদ্দীন বলেন, মিয়ানমার থেকে ইতোমধ্যে প্রতিদিন উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজ আমদানি করা হচ্ছে। অভ্যন্তরীণ বাজারেও দেশীয় পেঁয়াজের সরবরাহ বেড়েছে। পাশাপাশি মিসর ও তুরস্ক থেকে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানির এলসি খোলা হয়েছে, কয়েক দিনের মধ্যে এগুলো বাংলাদেশে এসে পৌঁছবে। এছাড়া ভারত থেকে নতুন পেঁয়াজ শিগগিরই বাজারে আসছে।

সচিব আরও বলেন, বিভিন্ন হাট-বাজারের পেঁয়াজ দ্রুত ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অগ্রাধিকার ভিত্তিতে পৌঁছানোর জন্য সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। দেশে পেঁয়াজের মজুত ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। কোনো বাজারেই পেঁয়াজের ঘাটতি নেই। ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, মূল্য দ্রুত কমে আসছে।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি