ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে কঠোর বার্তা দিল ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫, ১০ আগস্ট ২০১৯

ইরানের ব্যাপারে কথা বলার সময় ফ্রান্স সম্পূর্ণভাবে নিজের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বজায় রাখবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ। বলেছেন, ফ্রান্স পারস্য উপসাগরীয় অঞ্চলের শান্তি ও নিরাপত্তা রক্ষা করার জন্য আপ্রাণ চেষ্টা করছে এবং এ অঞ্চলে উত্তেজনা প্রশমনের প্রচেষ্টা চালাতে প্যারিস কারো অনুমতি নেবে না। খবর পার্সটুডে’র।

ইরানের সঙ্গে আলোচনার ব্যাপারে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে ভর্ৎসনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটার বার্তা প্রকাশ করার পর লা দ্রিয়াঁ এ সতর্কবাণী উচ্চারণ করলেন।

শুক্রবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিতে আরও বলা হয়েছে, ফ্রান্স ইরানের পরমাণু সমঝোতায় অটল রয়েছে এবং যুক্তরাষ্ট্র ছাড়া বাকি দেশগুলোর মতো ফ্রান্সও নিজের স্বাক্ষরিত সব চুক্তির প্রতি সম্মান দেখায়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে তিরস্কার করে বলেন, তিনি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইরানকে কোনও মিশ্র সিগন্যাল দিতে পারেন না। এক টুইটার পোস্টে ট্রাম্প দাবি করেন, ইরান ও যুকরাষ্ট্রের ভেতরে মধ্যস্থতা করার জন্য কাউকে কর্তৃত্ব দেয়া হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট কেন এসব কথা বলেছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি তবে চলতি সপ্তাহের প্রথম দিকে এক রিপোর্টে বলা হয়েছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইরানি প্রেসিডেন্ট ড. হাসান রুহানিকে শিল্পোন্নত দেশগুলোর শীর্ষ সম্মেলন বা জি-৭-এ আমন্ত্রণ জানিয়ছেন। সেখানে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে হাসান রুহানির সাক্ষাৎ করাবেন। তবে স্বতন্ত্রভাবে এই রিপোর্টের সত্যতা যাচাই করা যায়নি। 

ট্রাম্প গত কয়েক মাসে অসংখ্যবার ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। তবে তেহরান ট্রাম্পের এই আগ্রহকে ‘জনমতকে ধোঁকা দেয়ার প্রচেষ্টা’ হিসেবে উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি