ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা খর্ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ১০ জানুয়ারি ২০২০

যুদ্ধক্ষমতা কমলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের। মার্কিন পরিষদ সদস্যরা ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা কমানোর পক্ষে ভোট দিলেন।

গতকাল বৃহস্পতিবার (৯ জানুয়ারি) কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। এটি উত্থাপন করেন বিরোধী ডেমোক্রেট দলের সদস্যরা। এ প্রস্তাবের পক্ষে  ২২৪ জন এবং বিপক্ষে ১৯৪ জন ভোট দিয়েছেন।

এ রেজ্যুলেশনের পক্ষে ভোট দিয়েছেন রিপাবলিকান রিপ্রেজেন্টেটিভ ম্যাট গেটজ, ফ্লোরিডার ফ্রান্সিস রুনি ও কেন্টাকির থমাস ম্যাসি। তবে হাউস রিপাবলিকান লিডার কেভিন ম্যাকার্থি বলেছেন ‘এ ভোট অর্থহীন’। অনুমোদনের জন্য এটি এখন সিনেটে পাঠানো হবে।

হাউসের অনুমোদন পেলেও এ রেজ্যুলেশন অনেকটাই প্রতীকী। অন্য সব বিলের মতো প্রেসিডেন্টের সইয়ের জন্য পাঠানো হবে না এটি। তবে ডেমোক্র্যাটদের দাবি ‘ওয়ার পাওয়ার্স অ্যাক্ট’ বা যুদ্ধ ক্ষমতা আইনের বিষয়টি আলাদা। তাই এ রেজ্যুলেশনের আইনী ক্ষমতা রয়েছে।

তবে যুদ্ধ ক্ষমতা আইন সামরিক বাহিনী মোতায়েনের বিষয়টি প্রতিরোধ করে না। এ আইন অনুযায়ী, যুদ্ধের ক্ষেত্রে সামরিক বাহিনী ব্যবহারের বিষয়ে প্রেসিডেন্ট ও কংগ্রেস উভয়ের অনুমোদন লাগবে। সেই সঙ্গে অভিযানের বিস্তারিত জানাতে হবে কংগ্রেসকে।

এ ব্যাপারে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বিবৃতিতে দিয়েছেন। তাতে তিনি বলেন, ‘ট্রাম্প প্রশাসন সোলাইমানিকে হত্যা করে আমাদের সেনা সদস্য, কূটনীতিক এবং অন্যান্যদের বিপদে ফেলেছেন এবং ইরানের সঙ্গে মারাত্মক উত্তেজনার ঝুঁকি সৃষ্টি করেছেন।’
সূত্র : বিবিসি
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি