ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ঢাকায় পাঁচদিন ব্যাপী রিহ্যাব মেলা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৯, ২৩ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৭:৫০, ২৩ ডিসেম্বর ২০২১

শুরু হল আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব ফেয়ার ২০২১। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বৃহস্পতিবার দুপুরে প্রধান অতিথি হিসাবে এবছর রিহ্যাব ফেয়ার উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। ৫ দিন ব্যাপী এ মেলা চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের ফেয়ারে দেড় শতাধিক প্রতিষ্ঠানের মোট ২২০টি স্টল থাকছে। রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ছাড়াও বিল্ডিং ম্যাটেরিয়ালস ও অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানকে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে রিহ্যাব। 

উদ্বোধনী অনুষ্ঠানে আবাসন খাতে রিহ্যাব এর বিভিন্ন অবদানের প্রসংশা করে মন্ত্রী বলেল, আবাসন খাত ধাক্কা খেলে অন্যান্য খাতে এর বিরূপ প্রভাব পড়বে। তাই আবাসন খাত সংক্রান্ত যে কোন সিদ্ধান্ত বিশেষ করে ড্যাপ এর বিষয়ে সতর্ক ভাবে কাজ করতে হবে। সবার কাছে গ্রহণ যোগ্য ড্যাপ প্রণয়ণের কথা বলেন মন্ত্রী। 

অনুষ্ঠানে রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইন্তেখাবুল হামিদ, ভাইস প্রেসিডেন্ট (প্রথম) কামাল মাহমুদ, ভাইস প্রেসিডেন্ট (২) মো. নজরুল ইসলাম (দুলাল) ভাইস প্রেসিডেন্ট (৩) লায়ন শরীফ আলী খান, ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) এবং ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা এবং ভাইস প্রেসিডেন্ট মো. আব্দুল কৈয়ূম চৌধুরী সহ রিহ্যাব পরিচালকবৃন্দ এবং অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন বলেন, মানুষের আয় বাড়ায় ভাল জায়গায় ফ্ল্যাট নিয়ে থাকার আগ্রহ বাড়ছে। সরকারে বিশেষ জোনগুলোতে হাউজিং এর এলাকা নির্ধারণ করে দেওয়া উচিত বলে অভিমত দেন তিনি। যাতে ঢাকার বাহিরে যাবার বিষয়ে নাগরিকরা আগ্রহী হয়। ড্যাপের বিষয়ে এফবিসিসিআই কে সম্পৃর্ক করার  আহ্বান জানান  তিনি। 

অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার এবং রাজউক এর চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নুরী বক্তব্য প্রদান করেন। তারা উভয়ই বলেন, ড্যাপ নিয়ে শংকার কিছু নেই। সবাইকে সাথে নিয়ে গ্রহণযোগ্য ড্যাপ করা হবে। আবাসন ব্যবসায়ী বিশেষ করে রিহ্যাব এর মতামতকে গুরত্ব দেওয়া হবে এমন আশ্বাস দেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)। রিহ্যাব সদস্য এবং ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে এই ফেয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি। রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, অর্থনৈতিক অগ্রগতির সাথে সাথে মানুষের ভাল জায়গায় সুন্দর একটি ফ্ল্যাট নিয়ে থাকার আগ্রহ বাড়ছে। আমরা নাগরিকদের স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছি। প্রস্তাবিত ড্যাপ নিয়ে আমাদের উদ্বেগ ও উৎকণ্ঠা রয়েছে। রাজউকের সাথে আমরা অনেকগুলো মিটিং করেছি। বাস্তব পরিস্থিতি বিবেচনা করে তিনি ড্যাপ সংক্রান্ত বিষয়টির দিকে সুদৃষ্টি  প্রত্যাশা করেন রিহ্যাব প্রেসিডেন্ট।  

রিহ্যাব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইন্তেখাবুল হামিদ,  আবাসন খাতের বিভিন্ন অবদানের কথা তুলে ধরে বলেন, পরিকল্পিত ও আধুনিক বাসস্থান তৈরিতে গৃহঋণের অবদান অনস্বীকার্য। বর্তমান প্রেক্ষাপটে একজন নাগরিকের পক্ষে হাউজিং লোন ছাড়া ফ্ল্যাট বা প্লট ক্রয় করা প্রায় অসম্ভব। ক্রেতারা যাতে খুব সহজে এই ঋণ পেতে পারে সেই ব্যবস্থা করার জানি জানান তিনি। 

কামাল মাহমুদ বলেন, এই মূহুর্তে যা আমাদের জন্য বড় সংকট তৈরি করেছে একটি নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি। অন্যটি প্রস্তাবিত ড্যাপ (২০১৬-২০৩৫)। জিডিপিতে ১৫ শতাংশ অবদান রাখা আবাসন শিল্প হুমকির মুখে পড়বে যদি এই ড্যাপ বাস্তবায়িত হয় আর রডের দাম এভাবে বাড়তে থাকে। আমরা চাই, এই শিল্পের সাথে জড়িত সকল স্টেক হোল্ডারের মতামত নিয়ে একটি কার্যকর এবং সবার জন্য উপযোগী ড্যাপ সরকার তৈরি করুক।  

রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট  (ফিন্যান্স) এবং মেলা কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা বলেন, করোনার কারণে বিগত বছরের ফেয়ার করা সম্ভব হয়নি। ড্যাপ নিয়ে শংকার কথা তুলে ধরেন প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা। 

প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯ টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। মেলায় দুই ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশ মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় ৫ বার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিটের প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুঃস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। এবছর প্রতিদিন  র‌্যাফেল ড্র  অনুষ্ঠিত হবে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি