ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ঢাবিতে তিন ব্যাক্তির অবদান সবচেয়ে বেশি: আখতারুজ্জামান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ১ জুলাই ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা থেকে আজকের এই অবস্থানে আসার পেছনে তিনজন ব্যাক্তির অবদানকে এগিয়ে রাখলেন উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। সেই তিন গুণী ব্যাক্তি হলেন- নওয়াব আলী চৌধুরী, স্যার সলিমুল্লাহ এবং পরবর্তীতে বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমান।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

ঢাবির প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নে কেউ চায়নি ঢাবি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হোক। সবাই চেয়েছিল এটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রনাধীন একটি প্রতিষ্ঠান হোক।

কিন্তু নওয়াব আলী চৌধুরী একাই লড়াই করে ঢাকা বিশ্ববিদ্যালয়কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণ মুক্ত রেখেছিলেন। এছাড়া নওয়াব সলিমুল্লাহ বিশ্ববিদ্যালয়ের জন্য প্রচুর জমি দিয়ে গেছেন। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে বিশ্ববিদ্যালয়কে সাজানোর ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনবদ্য ভূমিকা রেখেছেন।

আখতারুজ্জামান বলেন, ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি হবে। একই সময় পালিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীও। এজন্য ইতোমধ্যে কমিটি গঠন ও প্রস্তুতি শুরু করা হয়েছে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে রয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক এম এ সামাদ ও অধ্যাপক ড. নাসরিন আহমদ, জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মকসুদ কামাল প্রমুখ।

এ সংক্রান্ত আরও খবর

ঢাবির ঐতিহ্য-গৌরব আজ প্রশ্নের মুখে: অধ্যাপক আনিসুজ্জামান

আ আ / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি