ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ঢাবির ঐতিহ্য-গৌরব আজ প্রশ্নের মুখে: অধ্যাপক আনিসুজ্জামান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ১ জুলাই ২০১৮

জাতীয় অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের গৌরব, অহংকার। কিন্তু আমাদের এ গৌরবের প্রতিষ্ঠানে আগে যে শৃংখলা ছিল তা এখন নেই। কেন নেই তা আমাদের ভাবতে হবে।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভায় বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক আনিসুজ্জামান এ সময় বলেন, বিশ্ববিদ্যালয় যখন যাত্রা শুরু করেছিল তখন মাত্র ১২ টি বিভাগ, ৩ টি অনুষদ, ৩ টি হল ছিল। শিক্ষক ছিল ৬০ জন। আর ছাত্র ছাত্রী ছিল ৯০০ জন। অথচ এখন সব কিছুই বহু গুণে বিশাল পরিসরে বৃদ্ধি পেয়েছে। কিন্তু এরপরও আমাদের ঐতিহ্য ও গৌরব প্রশ্নের সম্মুখীন। কেন সম্মুখীন তা এখন ভাববার সময় এসেছে।

অধ্যাপক আনিসুজ্জামান আশাবাদ ব্যক্ত করে বলেন, সবাই মিলে চেষ্টা করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব পুনরুদ্ধার সম্ভব।

উল্লেখ্য, ১৯২১ সালের ১ জুলাই থেকে প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার‌্যক্রম চালু হয। প্রতিষ্ঠার ৯৭ বছর উদ্যাপন উপলক্ষে `অন্তর্ভুক্তি উন্নয়নে উচ্চশিক্ষা` এই স্লোগানকে ধারণ করে পালিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আলোচনা সভায় সভাপতিত্ব করছেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। আলোচক হিসেবে রয়েছেন উপ-উপাচার‌্য অধ্যাপক এম এ সামাদ ও অধ্যাপক ড. নাসরিন আহমদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মকসুদ কামাল প্রমুখ।

আ আ / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি