ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

দুই রণবীরের টক্কর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ৫ জুলাই ২০১৮

৩৩-এ পা দিচ্ছেন বলিউড অভিনেতা রণবীর সিংহ। কখনও ক্যারিয়ার, কখনও আবার ব্যক্তিগত জীবন— প্রায়ই শিরোনামে থাকেন তিনি। আরও একটি কারণ রয়েছে শিরোনামে থাকার জন্য। আর এই কারণটি হচ্ছে রণবীর কপূরের সঙ্গে তার টক্কর। নাম দু’জনেরই এক, পার্থক্য শুধুই উপাধিতে। অন্যদিকে একজনের প্রাক্তন গার্লফ্রেন্ড আবার আরেকজনের বর্তমান।

এই প্রতিযোগিতা অনেক দিনেরই। তবে খুব সম্প্রতি ‘সঞ্জু’র গগনচুম্বী সাফল্যে বহুদিন পর বক্স অফিসে হিটের মুখ দেখলেন রণবীর কপূর। এতটাই হিট যে ‘বাহুবলী’র মতো সিনেমার রেকর্ডও ভেঙে দিয়েছে ‘সঞ্জু’। দুই রণবীরের অভিনয়ের তুলনা অনেক দিন ধরে চললেও দু’জনের কেউই এত দিন কিছুই বলেননি এ বিষয়ে। অবশেষে কথাটা বলেই দিলেন রণবীর কপূর। বললেন, ‘আমি রণবীর সিংহের সঙ্গে কাজই করতে চাই।’

‘সঞ্জু’র জন্য বিধু বিনোদ চোপড়ার প্রথম পছন্দ ছিলেন কিন্তু রণবীর সিংহই। পরে সিনেমার রাফ কাট দেখে রণবীর কপূরের পাওয়ার প্যাক্ট পারফরম্যান্সে ক্লিন বোল্ড হয়ে যান প্রযোজক বিনোদ চোপড়া। বিধু নিজেই স্বীকার করে বলেছিলেন, ‘আমি বোকা! তাই রণবীর সিংহকে চেয়েছিলাম।’

২০০৭ সালে রণবীর কপূর ‘সাওয়ারিয়া’ সিনেমা দিয়ে বলিউডে পা রেখেছিলেন। আর অন্য দিকে রণবীর সিংহের প্রথম সিনেমা ‘ব্যান্ড বাজা বরাত’ মুক্তি পায় ২০১০ সালে। অর্থাৎ বয়স এবং ইন্ডাস্ট্রিতে আগমণ— দু’দিক থেকেই কপূর বেশ খানিকটা সিনিয়র।

রণবীর কপূরের জীবনের বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এমনকী রণবীরের অভিনয় জীবনের শুরু যে সিনেমাটি দিয়ে, সেটাই ছিল ফ্লপ। সঞ্জয় লীলা ভন্সালীর ‘সাওয়ারিয়া’ বক্স অফিসে সাফল্যের মুখ দেখতে পারেনি। তার পর ‘রকেট সিংহ: সেলসম্যান অব দ্য ইয়ার’, ‘ওয়েক আপ সিড’, ‘আজব প্রেম কি ঘজব কাহানি’, পরবর্তী কালে ‘রাজনীতি’, ‘রকস্টার’, ‘বরফি’ এই সিনেমাগুলো বক্স অফিসে হিট হয়। আর সেই সব সিনেমাগুলো দিয়ে সমালোচকদেরও চুপ করিয়ে দেন রণবীর কপূর।

উল্টো দিকে রণবীর সিংহের প্রথম সিনেমাই সুপার ডুপার হিট। তারপর থেকে একের পর এক হিট দিয়েই চলেছেন। তার ঝুলিতে হিট ফর্মূলার সিনেমাতো রয়েইছে, সঙ্গে রয়েছে কন্টেন্ট নির্ভর সিনেমাও। যে রকম ‘রামলীলা’, ‘বাজিরাও মস্তানি’, ‘পদ্মাবত’— এই সব সিনেমার পর সমালোচকরাও রণবীর সিংহের প্রশংসায় পঞ্চমুখ।

কিন্তু মাঝে আবার রণবীর কপূরের বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। যেমন ‘বম্বে ভেলভেট’। বিরাট বাজেটের এই সিনেমার সাফল্য নিয়ে বেশ আশাবাদী ছিলেন রণবীর কপূর। কিন্তু সেখানেও ফেল তিনি। আর তখন টুক টুক করে নানান ঘরানার সিনেমা করে চলেছেন রণবীর সিংহ। তার সিনেমা নিয়ে বলিউড থেকে দর্শক মহলে উন্মাদনা তুঙ্গে।

এ নিয়ে রণবীর সিংহকে আজ পর্যন্ত মুখ খুলতে দেখা যায়নি। তবে ইশারায় এটুকু বুঝিয়ে দিয়েছেন যে, কপূরের অভিনয়ের প্রতি অগাধ শ্রদ্ধা রয়েছে তার। সামনাসামনি তাঁদের দু’জনকে দেখলেও বোঝ দায়, যে তাদের মধ্যেই এত টক্কর। তবে সম্প্রতি মুখ খুলেছেন রণবীর কপূর। বলছেন, ‘পদ্মাবত-এ রণবীর সিংহের অভিনয় দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছিলাম। আর এখন তো আমি তার সঙ্গে সমানে সমানে টক্কর দিতে চাই। এই প্রতিযোগিতাই আমাদের দু’জনকে ভালো অভিনয় করতে প্রেরণা যোগায়।’

সূত্র : আনন্দবাজার

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি