ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিলেই পুরস্কার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ৫ অক্টোবর ২০২১

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহতদের হাসপাতালে পৌঁছে দিলেই পাওয়া যাবে পুরস্কার। সম্প্রতি এমনই এক কর্মসূচির ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্র সরকার। সেই কর্মসূচির আওতায় এক বা একাধিক ব্যক্তি বছরে সর্বাধিক পাঁচবার ৫ হাজার টাকা করে পুরস্কার পেতে পারেন। 

জানা গেছে, ভারতে এই কর্মসূচি চলবে আগামী ২০২৬ সাল পর্যন্ত। যে কর্মসূচির আওতায় প্রতি বছর আয়োজিত সরকারি সংবর্ধনা অনুষ্ঠানে নগদ এক লাখ টাকা দেয়া হবে স্ব স্ব জেলা প্রশাসনের পক্ষে। 

এমনিতে রাস্তায় দুর্ঘটনায় পড়লে অনেক সময়েই আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গা-ছাড়া মনোভাব দেখা যায় সবার মধ্যে। অনেকের দাবি, অহেতুক পুলিশি ঝামেলা এড়াতে আহতদের উদ্ধারে এগিয়ে আসেন না বেশিরভাগ পথচারী। নিয়ে যান না হাসপাতালে। 

চিকিৎসকদের বক্তব্য, সাধারণ লোকেদের এমন মনোভাবের কারণে প্রতি বছর ভারতে দুর্ঘটনায় আহত অসংখ্য মানুষের মৃত্যু হয়। সঠিক সময় 'গোল্ডেন আওয়ার' তথা দুর্ঘটনার এক ঘণ্টার মধ্যে হাসপাতালে নিয়ে গেলে তাঁদের প্রাণ বেঁচে যাওয়ার সম্ভাবনা থাকে অনেকটাই। সেই মনোভাব পরিবর্তনের জন্য এবার দেশটির কেন্দ্র সরকারের তরফে নেয়া হয়েছে এমন উদ্যোগ।

কারা পুরস্কার পাবেন?
সোমবার (৪ অক্টোবর) কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, দুর্ঘটনায় গুরুতরভাবে আহতদের 'গোল্ডেন আওয়ার'-এর মধ্যে হাসপাতাল বা ট্রমা সেন্টারে নিয়ে গেলে পুরস্কার দেয়া হবে। 

পুরস্কার কত টাকা?
প্রতিবার সাহায্য করার জন্য দেয়া হবে ৫ হাজার টাকা পুরস্কার। কিন্তু একই ব্যক্তি এক বছরে সর্বাধিক পাঁচবার নিতে পারবেন এই পুরস্কার। সেইসঙ্গে প্রতি বছর সেরা পুরস্কৃত নাগরিকদের সংবর্ধনাও দেবে কেন্দ্র সরকার। সেইসময় নগদ এক লাখ টাকা পুরস্কার দেয়া হবে সর্বাধিক সাহায্যকারীকে। অর্থাৎ বছরে পুরস্কার বাবদ সর্বাধিক ১ লাখ ২৫ হাজার টাকা পাবেন সর্বাধিক সাহায্যকারী ব্যক্তি।

জানা গেছে, আগামী ১৫ অক্টোবর থেকে ২০২৬ সালের শেষ পর্যন্ত চলবে এই কর্মসূচি। কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে, নগদ পুরস্কারের জন্য রাজ্য সরকারগুলোকে পৃথক ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে হবে। প্রাথমিকভাবে তাদেরকে পাঁচ লাখ টাকা করে দেবে কেন্দ্র।

চালু করা হবে নতুন পোর্টাল
এদিকে এই কর্মসূচির জন্য নতুন একটি পোর্টালও চালু করবে কেন্দ্র। প্রতি মাসে ওই পোর্টালে জেলা প্রশাসনের তরফে আহতদের হাসপাতালে পৌঁছে দেয়া নাগরিকদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং দুর্ঘটনার বিবরণ নথিভুক্ত করা হবে। স্থানীয় থানা, হাসপাতালও সেই তথ্য পোর্টালে তুল ধরতে পারবে। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি