ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দেশে অনুমোদিত বেসরকারি টিভি ৪৪টি: তথ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৯, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৩৪, ৪ মার্চ ২০১৮

বর্তমানে দেশে ৪৪টি অনুমোদিত বেসরকারি টেলিভিশন চ্যানেল রয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী বলেন, বেসরকারি টিভি চ্যানেল স্থাপনের জন্য কোন আবেদন চাওয়া হয়নি। নতুন বেসরকারি টিভি চ্যানেল অনুমোদনের কোনো প্রক্রিয়া এখন চলমান নেই। ২০১৬ সালের ৩১ ডিসেম্বরে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান পূর্বের ১ ঘণ্টা ৩০ মিনিটের স্থলে ৬ ঘণ্টা স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে চট্টগ্রাম কেন্দ্র থেকে ৬ ঘণ্টা স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম চলছে এবং ওই অনুষ্ঠান বিশ্বের প্রায় ৬০টি দেশে সম্প্রচারিত হচ্ছে।

হাসানুল হক ইনু বলেন, সার্বক্ষণিক টেরিস্ট্রিয়াল সম্প্রচারের লক্ষ্যে ২৩ কোটি ৯৯ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জুন মেয়াদে ‘বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র পাহাড়তলীতে ট্রান্সমিটিং টাওয়ার ভবন নির্মাণ করা হয়েছে। একইসাথে ট্রান্সমিটিং যন্ত্রপাতি স্থাপন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নাধীন রয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রটি ১৯৯৬ সালে ১৯ ডিসেম্বর তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। কেন্দ্রের যন্ত্রপাতির মানোন্নয়ন ও সম্প্রচার সময় বৃদ্ধির জন্য ‘বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের আধুনিকায়ন ও সম্প্রসারণ (সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম ২০১৫ সালের ৩০ জুন সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় ড্রামা ও নিউজ স্টুডিওর যন্ত্রপাতি, ডিজিটাল স্যাটেলাইট আর্থ স্টেশনসহ শীতাতপ যন্ত্রপাতি, স্টুডিও লাইটিং যন্ত্রপাতি, ডিজাইন শাখার গ্রাফিক্স কম্পিউটার ও ওয়ার্কশপ যন্ত্রপাতি, ইএনজি ও ইএফপি ক্যামেরা, ভিটিআর ইত্যাদি যন্ত্রপাতি সংগ্রহ ও সংস্থাপন করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এ চ্যানেলের মাধ্যমে চট্টগ্রাম বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য ও বিনোদনের পাশাপাশি সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের প্রচার প্রচারণা সম্ভব হচ্ছে। সূত্র: বাসস

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি