ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নতুন প্রেসিডেন্ট পেল আর্জেন্টিনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ২৮ অক্টোবর ২০১৯

গভীর অর্থনৈতিক সংকটে নিপতিত আর্জেন্টিনায় অনুষ্ঠিত নির্বাচনে নতুন প্রেসিডেন্ট হয়েছেন দেশটির বামপন্থি নেতা আলবার্তো ফার্নান্দেজ। ৪৫ শতাংশের বেশি ভোট পেয়ে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। 

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, তীব্র অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা আর্জেন্টিনায় রোববার (২৮ অক্টোবর) প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির মরিসিও ম্যাক্রিকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন মধ্য-বামপন্থি নেতা আলবার্তো। 

অনুষ্ঠিত এ নির্বাচনে ৯০ শতাংশের বেশি ভোট পড়ে। যার মধ্যে আলবার্তো পেয়েছেন ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট আর পরাজিত প্রার্থী ম্যাক্রি পেয়েছেন ৪০ দশমিক ৭১ শতাংশ ভোট। 

দেশটির আইন অনুযায়ী প্রেসিডেন্ট হতে হলে, কোনো প্রার্থীকে ৪৫ কিংবা ৪০ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বি প্রার্থীর চেয়ে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকতে হবে।

নির্বাচনের ফল ঘোষণা হলে, আলবার্তোর জয়ে উল্লাসে ফেটে পড়ে তার সমর্থকরা। ওই দিনই নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানান পরাজিত প্রার্থী ম্যাক্রি।

নির্বাচনের ফল ঘোষণা শেষে সমর্থকদের উদ্দেশ্যে আলবার্তো বলেন, দেশের শোচনীয় অর্থনৈতিক পরিস্থিতির মোকাবেলায় তিনি বিদায়ী প্রেসিডেন্ট ম্যাক্রির সঙ্গে ‘সম্ভাব্য সব উপায়ে’ সহযোগিতা করবেন।

প্রসঙ্গত, আর্জেন্টিনায় বর্তমানে প্রতি ৩ জনের একজনের বসবাস দারিদ্রের মধ্যে। চরম এ সংকট থেকে দেশকে বের করে আনতে যিনি সবচেয়ে ভালোভাবে নেতৃত্ব দিতে পারবেন, তাকেই তারা নির্বাচিত করেছেন বলে জানান সমর্থকরা। 

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি