ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

নিজ হাতে ইফতার বিলিয়ে ভাইরাল তিলোত্তমা

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২৯, ৩০ এপ্রিল ২০২০

দুঃস্থ অসহায়ের মাঝে ইফতার সামগ্রী দিচ্ছেন তিলোত্তমা

দুঃস্থ অসহায়ের মাঝে ইফতার সামগ্রী দিচ্ছেন তিলোত্তমা

বরিশালে রমজানের প্রথম দিন থেকে অন্যরকম এক উদ্যোগ নিয়ে আলোচনায় এসেছেন তিলোত্তমা শিকদার নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী। ঢাকসু সদস্য ও কেন্দ্রীয় ছাত্রলীগের উপসাংস্কৃতিক বিষয়ক সম্পাদক তিলোত্তমা বরিশাল নগরীর ৯নং ওয়ার্ড কাঠপট্রি রোডের বাসিন্দা হিরেন সিকদারের মেয়ে। 

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে ঢাকা থেকে বাড়িতে আসেন তিনি। প্রথম রমজান থেকে শুরু করেন নিম্ন আয়ের এবং পথচারীদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ। নিজের বাসায় তৈরি করা ইফতার নিয়ে ছুটছেন বরিশাল নগরীর বিভিন্ন এলাকায়। এই আয়োজন চলবে শেষ রমজান পর্যন্ত। তার মানবিক উদ্যোগ যেন সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত।

এছাড়া লকডাউনের কারণে বিপদে পড়া শিক্ষার্থীদের সহযোগিতাও করে যাচ্ছে তিলোত্তমা শিকদার। যারা লকডাউনের কারণে টিউশনি বা বিকল্প আয়ের পথ হারিয়েছেন তাদেরও আর্থিক সহযোগিতা করছেন তিনি। গত বুধবার পর্যন্ত শতাধিক শিক্ষার্থীকে আর্থিক সহায়তা করেছেন তিলোত্তমা। পাশাপাশি অসহায়দের বাড়িতে বাড়িতে ১০ কেজি করে চাল, দুই কেজি ডাল, দুই লিটার তেল ও আটাসহ প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পাঠিয়েছেন তিনি।

এর আগে গত মঙ্গলবার (২৮ এপ্রিল) ইফতার মুহূর্তে সরেজমিনে দেখা গেছে, একটি ভ্যানে ইফতার নিয়ে নগরীর জেলখানা মোড় থেকে সদর রোড পর্যন্ত ঘুরে ঘুরে পথচারী ও নিম্ন আয়ের মানুষের মাঝে নিজ হাতে তৈরি ইফতার বিতরণ করছেন তিলোত্তমা।

দুঃস্থ অসহায়ের মাঝে ইফতার সামগ্রী দিচ্ছেন তিলোত্তমা- ছবি একুশে টিভি।

এর আগের দিন সোমবার (২৭ এপ্রিল) ইফতার মুহূর্তে বরিশাল শহরে প্রচণ্ড ঝড়-বৃষ্টির মধ্যেও ভ্যানভর্তি ইফতার সামগ্রী নিয়ে জেলখানা মোড় থেকে নতুন বাজার, বিএম কলেজ রোড হয়ে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল পর্যন্ত ছুটে চলেন তিনি। প্রচণ্ড বৃষ্টি আর ঝড় উপেক্ষা করে ভিজে ভিজে রোজাদার পথচারী এবং নিন্ম আয়ের মানুষের হাতে হাতে পৌঁছে দেন ইফতার।

দুঃস্থ অসহায়ের মাঝে ইফতার সামগ্রী দিচ্ছেন তিলোত্তমা- ছবি একুশে টিভি।

এ বিষয়ে বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনালের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘ইফতার মুহূর্তে টার্মিনালের ভিতর একটি ভ্যানে ইফতার নিয়ে এক তরুণী এবং দুই-তিনজন তরুণ উপস্থিত হয়। এ সময় বেকার বেশ কয়েকজন বাস শ্রমিককে তারা ইফতার দিয়েছে। একজন হিন্দু তরুণীর এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। আমাদের এই উদ্যোগ থেকে শিক্ষা নেওয়া উচিত।’

তিলোত্তমা শিকদার বলেন, ‘করোনা ভাইরাসের কারণে বরিশালে চলছে লকডাউন। এর প্রভাব পড়েছে রমজানের ওপর। অনেক কর্মজীবী মানুষ কষ্টে দিন কাটাচ্ছেন। অনেকের বাসায় ইফতার ও খাবারের ব্যবস্থা নেই। তাই প্রথম রমজান থেকে বাসায় ইফতার তৈরি করে রাস্তায় বের হয়েছি এবং প্রতিদিন শতাধিক রোজাদারের মাঝে ইফতার বিতরণ করছি।’

দুঃস্থ অসহায়ের মাঝে ইফতার সামগ্রী দিচ্ছেন তিলোত্তমা- ছবি একুশে টিভি।

এই শিক্ষার্থী আরও বলেন, ‘কর্মহীন এবং পথচারীদের মাঝে ইফতার বিতরণ আমার জীবনের শ্রেষ্ঠতম আনন্দের মধ্যে অন্যতম একটি। কারণ ইফতার গ্রহণ করে মানুষ যে খুশি হচ্ছেন, তাতে আমার মন ভরে যাচ্ছে।’

ঢাকসুর এই সদস্য জানান, দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা ঢাবি শিক্ষার্থীদের বিকাশে টাকা পাঠিয়েছেন। নিজের হল অর্থাৎ কবি সুফিয়া কামাল হলের এবং আশপাশে যারা বিভিন্ন বাসায় আটকা পড়েছেন তাদের জন্য নিত্য সামগ্রী পাঠাচ্ছেন। ফোনে এবং বিকাশে টাকা পাঠিয়ে এসব উপহার সামগ্রী কিনে তা পাঠিয়ে দিচ্ছেন ছাত্র-ছাত্রীদের বাসায়।

দুঃস্থ অসহায়ের মাঝে ইফতার সামগ্রী দিচ্ছেন তিলোত্তমা- ছবি একুশে টিভি।

এছাড়া পরিবারের একমাত্র ভরসা এমন ২১ জন ছাত্রী এবং ১১ জন ছাত্রকে দুই হাজার টাকা করে বিকাশে পাঠিয়েছেন, যেন তারা করোনা ভাইরাসের সংকটে মনোবল না হারায়। তার এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলেও জানা তিলোত্তমা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি