ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পদত্যাগের ৯ দিন পরই প্রধানমন্ত্রীত্বে ফিরলেন কন্তে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৮, ৩০ আগস্ট ২০১৯

ইতালিতে গত কয়েক সপ্তাহের রাজনৈতিক সঙ্কটে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে। যার ৯ দিন পর বৃহস্পতিবার সেই কন্তে’কেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব প্রদান করেন দেশটির রাষ্ট্রপতি সার্জিও মাতারেল্লা। 

এদিন প্যালেস কুইরিনালে রাষ্ট্রপতির আদেশে ইটালির প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর গুইসেপ্পে কন্তে বলেছেন, এখন সময় এসেছে সঙ্কটকে একটি সুযোগে পরিণত করার। এ সময় তিনি ইতালিকে আরও ঐক্যবদ্ধ ও সর্বব্যাপী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

রাষ্ট্রপতি মাত্তারেল্লা’র সঙ্গে বৈঠকের পর কন্তে বলেন, এটি দেশের জন্য একটি সূক্ষ্ম সময় এবং আমাদের শীঘ্রই রাজনৈতিক অনিশ্চয়তা থেকে বেরিয়ে আসা দরকার। এটি হবে পুনরায় চালু করার নতুন মৌসুম। 
কন্তে বলেন, এটি বিরোধীতার সরকার হবে না বরং এ সরকার হবে নাগরিকদের এবং দেশকে আধুনিকীকরণের জন্য।

তিনি আরও বলেন, ইতালির উচিত ইউরোপের নেতৃত্বে থাকা। ইইউর অন্যতম প্রতিষ্ঠাতা ইতালি অবশ্যই ব্লকটির “নায়ক” হয়ে ফিরবে।

এসময় তিনি ভেঙে যাওয়া তার সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনির তীব্র সমালোচনা করেন। বলেন, ব্যক্তিগত ও নিজের দলীয় স্বার্থেই ইতালিকে এমন রাজনৈতিক সংকটে ফেলেছেন সালভিনি। 

তবে নতুন জোটের বিষয়ে কন্তে বলেন, এটি হবে জনগণের জন্য একটি কল্যাণকর সরকার। এ সরকার দেশকে আধুনিক করে তুলবে এবং আমাদের এই দেশকে আন্তর্জাতিক অঙ্গনে পূর্বের তুলনায় আরো প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠিত করবে। একইসঙ্গে, ইতালি হয়ে উঠবে আরো সর্বব্যাপী। 

এদিকে আগামী ১৯ অক্টোবর সদ্য গড়ে ওঠা ওই জোটের বিরুদ্ধে রাজধানী রোমে বিক্ষোভের ডাক দিয়েছেন সালভিনি। জনপ্রিয়তা বৃদ্ধির আশায়, সালভিনি কন্তের প্রতি অনাস্থা ভোটের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু তার সেই পরিকল্পনা ব্যর্থ হয়। বরং উল্টো সালভিনিকেই ক্ষমতা থেকে সরে দাড়াতে হয়।

তাই গুইসেপ্পে কন্তে নতুন সরকারের প্রধানমন্ত্রী হলেও স্বরাষ্ট্রমন্ত্রী কে হবেন- তা নিয়ে প্রশ্ন উঠেছে! পিডির নিকোলা জিংগেরেত্তি নাকি ফাইভ স্টার মুভমেন্টের লুইজি ডি মাইও, তা এখনও নিশ্চিত হয়নি।

উল্লেখ্য, গত সপ্তাহে ইতালির জাতীয়তাবাদীদের সঙ্গে থাকা কন্তের সরকার ভেঙে যায়, পদত্যাগ করেন তিনি। পরে মধ্য বামপন্থী ডেমোক্রেটিক পার্টির (পিডি) সাধারণ সম্পাদক জিংগেরেত্তি ও ফাইভ স্টার মুভমেন্টের সাধারণ সম্পাদক লুইজি ডি মাইও'র দল জোট বেঁধে রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লার কাছে কন্তেকে পুনরায় প্রধানমন্ত্রী করতে প্রস্তাব করেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি