ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পশ্চিমবঙ্গে ‘বুলবুল’ কেড়ে নিলো ১১ প্রাণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ১১ নভেম্বর ২০১৯

ভারতের পশ্চিমবঙ্গে ১১ জনের প্রাণ নিলো ঘূর্ণিঝড় ‘বুলবুল’। সরকারিভাবে সাতজনের প্রাণহানির কথা জানানো হলেও বেসরকারিভাবে আরও চারজনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার।

ঝড়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ ২৪ পরগনা। উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরেও ক্ষয়ক্ষতি ব্যাপক। বিপর্যয় সামলানোর ব্যাপারে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টুইট করে পশ্চিমবঙ্গকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন মোদি। একটি পরিদর্শক দলও পাঠানোর কথা জানিয়েছে কেন্দ্র। তার আগে মুখ্যমন্ত্রী ও রাজ্যেরই সরকারি দল পরিদর্শন করে ক্ষয়ক্ষতির হিসাব করবে।

জানা গেছে, পাথরপ্রতিমার বিভিন্ন গ্রাম তছনছ হয়ে গেছে। ভীষণ ক্ষতি হয়েছে ধান, পান ও আনাজের। গৃহহীন বাসিন্দাদের ঠাঁই হয়েছে আশ্রয় কেন্দ্রে।

আবহাওয়ার উন্নতির পরে ভিটামাটির অবস্থা দেখতে বেরিয়েছেন কেউ কেউ। রাস্তা জুড়ে পড়ে রয়েছে বড় গাছ, উল্টে গেছে বিদ্যুতের খুঁটি। বেশ কয়েকটি জায়গায় বিপজ্জনকভাবে ঝুলে রয়েছে বিদ্যুতের তার।

উদ্ধার ও ত্রাণে নেমেছে দেশটির জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১০টি ও রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর ছ’টি দল, কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং অসামরিক প্রতিরক্ষা বাহিনী। উপকূল এলাকায় আছে ৯৪টি নৌকা। ঝড়বিধ্বস্ত এলাকায় ৩৪টি বিদ্যুতের সাবস্টেশন বিগড়ে গিয়েছিল। তার মধ্যে ৩০টি মেরামত করা গেছে। প্রায় এক হাজার ৫০টি মোবাইল টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে। টেলিকম সংস্থাগুলোর দাবি, হাজারখানেক টাওয়ার সারানো হয়েছে। মারা গেছে বেশ কিছু গবাদি পশু। দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি নদীবাঁধের ক্ষতি হয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি