ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

পাকিস্তানকে ভারতের অনুরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৫, ৮ আগস্ট ২০১৯

কাশ্মীর নিয়ে ভারত সরকারের পদক্ষেপের পর দেশটির সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কার্যত ছিন্ন করেছে পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তানকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে অনুরোধ করেছে নয়াদিল্লি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দিয়েছে।

এর আগে বুধবার পাকিস্তান তাদের দেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারকে বহিষ্কার করেছে। পাশাপাশি ভারতের বিরুদ্ধে পাঁচ পরিকল্পনার কথা ঘোষণা করে ইসলামাবাদ। এর মধ্যে অন্যতম হচ্ছে ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটানো ও দ্বিপক্ষীয় চুক্তি বাতিল করা।

জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে ইমরান খানের বৈঠকের পর পাকিস্তান টুইট করে ওই পাঁচটি পয়েন্ট সবার কাছে তুলে ধরে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে পাকিস্তান একতরফা কিছু পদক্ষেপ নিচ্ছে বলে আমরা খবর পাচ্ছি। আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে একটি উদ্বেগজনক চিত্র তারা বিশ্বকে দেখাতে চায়, আর এটাই তাদের উদ্দেশ্য। পাকিস্তানের এ সিদ্ধান্ত অবশ্যই আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ফাটল ধরাচ্ছে।

ভারত সরকার জানাচ্ছে, ৩৭০ ধারার যে পরিবর্তন হয়েছে তা ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। ভারতীয় সংবিধান ছিল, আছে এবং সর্বদা একটি সার্বভৌম বিষয় হয়ে থাকবে।

প্রসঙ্গত, গত সোমবার ভারত শাসিত কাশ্মীরে ৩৭০ ধারা তুলে দিল নরেন্দ্র মোদি সরকার। ফলে বিশেষ সুবিধা হারালেন অঞ্চলটির বাসিন্দারা।

এর আগে রোববার রাত থেকেই কাশ্মীরে যোগাযোগ বিচ্ছিন্ন, কারফিউ চলছে, দোকান, স্কুল কলেজ সব বন্ধ। বন্ধ মোবাইল আর ল্যান্ডলাইন ফোন, ইন্টারনেট পরিষেবা, এমনকি কেবল টিভিও।

বিবিসি জানিয়েছে, রাজধানী শ্রীনগরে নিরাপত্তা বাহিনী গাড়িতে চড়ে মাইকে বলছে যে কারফিউ জারি রয়েছে, কেউ যেন বাড়ির বাইরে না বের হন।

পাকিস্তানের জিও টিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়- শ্রীনগর, পুলওয়ামা, বারমুল্লাসহ বিভিন্ন শহরে রাস্তায় নামা বিক্ষোভকারীদের ওপর ভারতীয় সেনাবাহিনী গুলি ও কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি