ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পাহাড়ে দুর্লভ স্বাস্থ্যসেবা পেলেন তিন হাজার মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৭, ৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৫৪, ৬ জানুয়ারি ২০১৮

বান্দরবানের লামায় দুর্গম পাহাড়ি অঞ্চলে বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়েছেন তিন হাজারেরও বেশি রোগী। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। সবাইকে চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিনামূল্যে ওষুধও দেওয়া হয়েছে, যা এ অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের জন্য এক দুর্লভ ঘটনা।


৫ জানুয়ারি শুক্রবার দিনব্যাপী এ মেডিক্যাল ক্যাম্পে বান্দরবান সদর, লামা, আলী কদম, চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের চকরিয়া থানার দূরবর্তী অঞ্চল থেকে সুবিধাবঞ্চিত অস্বচ্ছল তিন হাজারের বেশি মানুষ সেবা নিতে আসেন। আর তাদের সেবা দেয়ার জন্য ঢাকা ও ”ট্টগ্রাম থেকে আসেন শতাধিক চিকিৎসক।


গত কয়েক বছরের মত এবারও এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে কোয়ান্টাম ফাউন্ডেশন। আধুনিক চিকিৎসা থেকে বহুদূরে অবস্থিত এ জনপদের বাঙালী ও পাহাড়ি মানুষ বিনামূল্যে বিশেষায়িত চিকিৎসা সেবা, ওষুধ ও ক্ষেত্র বিশেষে ল্যাবরেটরি পরীক্ষা পেয়ে খুশি মনে ফিরে গেছেন বাড়ি।


চিকিৎসক দলের নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ কেয়ার ইউনিটের প্রধান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ। এছাড়া, ঢাকা মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, সোহরাওয়ার্দী হাসপাতাল, বারডেম, স্কয়ার হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা ছিলেন এ দলে। তাদের মধ্যে বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ছিলেন।


সাধারণ স্বাস্থ্য সেবা ছাড়াও  চর্ম, চক্ষু, গাইনি, হৃদরোগ, দন্ত, অর্থপেডিক, শিশুস্বাস্থ্য, সার্জারিসহ ১৯টি বিশেষায়িত বিভাগের মাধ্যমে সেবা প্রদান করা হয়। উন্নত সেবা দেয়ার উদ্দেশ্যে ক্ষেত্র বিশেষে ইসিজি, আল্ট্রাসনোগ্রামসহ পাঁচ ধরণের ল্যাবরটেরি পরীক্ষার ব্যবস্থা করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি