ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

পুঁজিবাজার গঠনে বাস্তবসম্মত পরিকল্পনা প্রণয়ন জরুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ১১ অক্টোবর ২০২০

একটি আস্থাশীল পুঁজিবাজার গঠনে সবপক্ষের সমান সুযোগ নিশ্চিত করা এবং সুশাসন প্রতিষ্ঠাই নিয়ন্ত্রক সংস্থার প্রধান দায়িত্ব। আর এ লক্ষ্য অর্জনে বাস্তবসম্মত পরিকল্পনা ও নীতিমালা প্রণয়ন জরুরি বলে মত বিশেষজ্ঞদের। তবে বাজারে নীতি-হস্তক্ষেপ সীমিত রাখার পক্ষে তারা। আর নিয়ন্ত্রক সংস্থা বলছে, বিনিয়োগকারী ও বাজারের স্বার্থেই বাস্তবতা বিবেচনায় নীতিমালায় পরিবর্তন আনতে হয়।

করোনা পরিস্থিতিতে অস্বাভাবিক দরপতন ঠেকাতে গত ১৯ মার্চ শেয়ারের সর্বনিন্ম মূল্যসীমা বা ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয় বিএসইসি। এতে প্রাথমিক পর্যায়ে বিক্রি-চাপ কমানো যায়নি। আর ফ্লোর প্রাইসের কারণে মূল্য না নামায় ক্রেতারাও পারেননি শেয়ার কিনতে। বাজারে লেনদেন নেমে আসে ৪০ কোটি টাকার ঘরে। এতে শেয়ার বিক্রির স্বাধীনতা ক্ষুণ্ন হয়েছিল বলে বলেছিলেন বিশ্লেকরা।

এদিকে, ডিএসইর সূচক ওঠানামার ওপর নির্ভর করবে মার্জিন ঋণের হার। সম্প্রতি সূচক ও মার্জিন ঋণ বিষয়ে এমন একটি আদেশ জারি করেছে বিএসইসি। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের নীতি হস্তক্ষেপ যত কম করা যায়, ততই মঙ্গল।   

বিএসইসি সাবেক চেয়ারম্যান ড. ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, মার্কেটে যদি বার বার রেগুলেটর ইন্টারপেন্ট করে এটা মার্কেটকে রিচ করে। মার্কেট যখন কমছে তখন যদি বলা হয় ইনভেস্ট করতে, তখন এর জন্য বাজেট বাড়িয়ে দেয়া বা দাম নির্দিষ্ট করে দেয়া উচিত। এগুলো মার্কেটকে টুইস্ট করে।

বিএসইসি বলছে, দেশের পুঁজিবাজার এখনো উন্নত দেশগুলোর মতো শক্তিশালী ও পরিপক্ক নয়। এছাড়া  সাধারণ বিনিয়োগকারীদেরও সচেতনতার অভাব রয়েছে। তাই কিছু ক্ষেত্রে এ ধরনের পদক্ষেপ নিতেই হয়।  

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদ বলেন, এটি আসলে ভুলভাবে উপলব্ধি করা হয়েছে। আমরা অনেকেই গভীরভাবে চিন্তা না করে মার্জিন নিয়ে বিনিয়োগ করি। 

মার্জিন লোন কেন্দ্রিক যে ব্যবসাটা বা বিনিয়োগটা তারা করেন সেক্ষেত্রে এক ধরনের সামঞ্জস্য বা লেভেল তৈরি করা হলে ভুল সিদ্ধান্তের সম্ভাবনাটা কমবে।

দীর্ঘমেয়াদে টেকসই হবে এমন নীতি প্রণয়নের চেষ্টাই বিএসইসি এখন করছে বলেও জানান এই কমিশনার। 
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি