ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

প্রতি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৯, ১২ ফেব্রুয়ারি ২০১৮

উচ্চ শিক্ষার প্রসারের লক্ষে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, `` এ পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের বিগত মেয়াদের ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশে ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। একই সাথে বেসরকারি পর্যায়ে ৪২টি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি প্রদান করেছে।

এছাড়া, ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ নামে আরও দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সম্প্রতি জাতীয় সংসদে আইন পাস হয়েছে।``

তিনি আরও বলেন, ঢাকাস্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি’ নামে একটি মহিলা বিশ্ববিদ্যালয় রয়েছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ১৩৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭টি সরকারি এবং ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকায় অবস্থিত। উল্লেখিত মহিলা বিশ্ববিদ্যালয় দু’টি ছাড়া, দেশের অন্যান্য সকল বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় সমূহের আওতায় সহশিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে এ সকল বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের অধ্যয়ন ও গবেষণার সুযোগ উন্মুক্ত রয়েছে।

কেআই/টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি