ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রাথমিক শিক্ষকদের আমরণ অনশনের দ্বিতীয় দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৮, ২৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৩৯, ২৪ ডিসেম্বর ২০১৭

বেতন বৈষম্য দূরীকরণ ও নতুন করে বেতন গ্রেড নির্বাধণের দাবিতে গতকাল শনিবার থেকে আমরণ অনশন শুরু করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। আজও তারা অনড় অবস্থানে রয়েছেন। দাবি আদায়ে রাজধানীর জাতীয় শহীদ মিনারে তাদের আমরণ অনশন কর্মসূচি দ্বিতীয় দিনের মতো চলছে।

গতকাল শনিবার সকাল ১০টায় ‘বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের’ উদ্যাগে এই অনশন কর্মসূচি শুরু হয়। এতে ১০টি সংগঠনের শিক্ষকরা অংশ নিয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার শিক্ষক এসেছেন এ কর্মসূচিতে। শহীদ মিনার প্রাঙ্গণে পাটি, পত্রিকা বিছিয়ে পৌষের শীতের রাত পার করেছেন শিক্ষকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা।

অনশনকারী শিক্ষকরা জানান, আগের বেতন স্কেলগুলোতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা বেতন পেতেন। কিন্তু ২০১৫ সালের বেতন কাঠামোতে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের ব্যবধান তিন ধাপ। এখন প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে (মূল বেতন ১০ হাজার ২০০) বেতন পাচ্ছেন। আর প্রধান শিক্ষকরা পাচ্ছেন ১০তম গ্রেডে (মূল বেতন ১৬ হাজার টাকা)। সহকারী শিক্ষকরা এ বৈষম্য নিরসনে প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে ১১তম গ্রেডে (১২ হাজার ৫০০) বেতন চান।

অনশনকারীরা আরও জানান, গতকাল শনিবার রাতে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা দাবি পূরণের কোনো আশ্বাস দেননি। তাই অনশন চলবে।

না খেয়ে মারা গেলেও দাবি থেকে পিছু হটবেন না বলেও জানিয়েছেন আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

 

/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি