ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফরিদুর রেজা সাগরের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৩৬, ৪ মার্চ ২০১৮

একুশে পদকপ্রাপ্ত, মিডিয়া ব্যক্তিত্ব ও শিশু সাহিত্যিক ফরিদুর রেজা সাগরের আজ জন্মদিন। ১৯৫৫ সালের ২২ ফেব্রুয়ারি তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। মা রাবেয়া খাতুন একজন বিশিষ্ট কথাসাহিত্যিক। বাবা ফজলুল হক দেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’-র পরিচালক ও ‘সিনেমা’ পত্রিকার সম্পাদক ছিলেন। প্রেসিডেন্ট ছবির নামভূমিকায় অভিনয় করেন তিনি।

ছোটবেলা থেকেই টেলিভিশন, বেতার, পত্রপত্রিকাসহ বিভিন্ন মাধ্যমে সম্পৃক্ত রয়েছেন তিনি। বাংলাদেশ টেলিভিশন দিয়ে শুরু। বাংলাদেশ টেলিভিশনের সঙ্গে দীর্ঘদিন সম্পৃক্ত ছিলেন তিনি। বর্তমানে তিনি চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক।

ছোট-বড় সবার জন্য লেখেন ফরিদুর রেজা সাগর। উপন্যাস, গল্প, স্মৃতিকথা, ভ্রমণকাহিনীসহ সাহিত্যের অন্যান্য শাখায় তার বই বের হয়েছে প্রায় দেড়শ’র বেশি। শিশুসাহিত্যে অবদানের জন্য পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণপদক, কবি শামসুর রাহমান শিশুসাহিত্য পুরস্কার, টেনাশিনাস পদক ও ইউরো শিশুসাহিত্য পুরস্কার। চলচ্চিত্র প্রযোজনার জন্য ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শ্রেষ্ঠ টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা, নির্মাণ এবং পরিচালনার জন্য তিনি পেয়েছেন বাচসাস অ্যাওয়ার্ড।

টিভি অনুষ্ঠান উপস্থাপনার পাশাপাশি তার লেখায় নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও নাটকসহ বিশেষ বিশেষ দিনের বেশ কয়েকটি নাটক ও টেলিফিল্ম এবং ‘ছোটকাকু’ সিরিজের নাটকগুলো বেশ দর্শক নন্দিত হয়েছে। ফরিদুর রেজা সাগর বাংলা একাডেমির একজন ফেলো, মুক্তিযুদ্ধ জাদুঘরের স্থাপনা সদস্য ও ছায়ানটের কার্যকরী সদস্য।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি