ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বিরোধীতার প্রতিবাদে ববিতে মানববন্ধন

ববি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:০৯, ২২ নভেম্বর ২০২০

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে কয়েকটি ইসলামী দলের  ভুল ব্যাখ্যা এবং বঙ্গবন্ধুকে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় ( ববি) শিক্ষার্থীরা।

রোববার (২২ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত শিক্ষার্থীবৃন্দের ব্যানারে  এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বাংলা বিভাগের  ২০১৬-১৭  সেশনের শিক্ষার্থী আসাদুজ্জামান অ্যানী বলেন, ‘মূর্তি আর ভাস্কর্য এক নয়। মূর্তি  হচ্ছে যার উপাসনা করা হয়। আর ভাস্কর্য কোন ব্যক্তি বা রাষ্ট্রের ইতিহাস-ঐতিহ্যকে স্মরণ করার জন্য তৈরি করা হয়। কিন্তু বাংলাদেশের কিছু মৌলবাদী গোষ্ঠী মূর্তি ও ভাস্কর্যের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের ধর্মপ্রাণ মানুষকে ভুল বার্তা দিচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।’

এছাড়াও মানববন্ধনে রাজুগাজী, আরিফ শেখ, আরাফাত, রুপমসহ অনেকে বক্তব্য রাখেন। তারা সকলে ধোলাই খালে বঙ্গবন্ধু ভাস্কর্য নির্মাণের বিরোধীতাকারীদের তীব্র সমালোচনা করেন এবং বঙ্গবন্ধুর বাংলায়  কোন মৌলবাদী, উগ্রবাদীর ঠাঁই হবে না বলে হুশিয়ার করে দেন।

এসময় তারা বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণও করেন।

উল্লেখ্য, সম্প্রতি ধোলাই খালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধীতা করে ধর্মভিত্তিক কয়েকটি দলের নেতারা। এরপর থেকে এ নিয়ে নানা আলোচনা-সমালোচনার  সৃষ্টি হয়। 

এআই/এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি