ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৪ লাখ রোহিঙ্গা : ইউনিসেফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ১৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২৩:০৪, ১৪ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নৃসংশ হত্যাযজ্ঞের মুখে জীবন বাঁচাতে ২৫ আগস্টের পর চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে বলে এক খবরে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী কর্তৃক সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং বাড়ি-ঘর আগুনে পুড়িয়ে দেওয়াকে জাতিগত নিধন হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘ। আর বিদ্যমান সহিংসতা বন্ধে মিয়ানমার সরকার এবং অং সান সু চি’র উপর ক্রমাগত চাপ বাড়ছে আন্তর্জাতিক মহলের। কিন্তু এতো কিছুর পরও সহিংসতা বন্ধ না হওয়ায় বাংলাদেশে আসছে শরণার্থীর ঢল।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের উপর অত্যাচার, নির্যাতন, হত্যা, ধর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধানের মুখপাত্র লিওনার্দো দোলে জানান, শরণার্থীর ঢলে বাংলাদেশ সীমান্তে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

বাংলাদেশে পালিয়ে আসতে সক্ষম রোহিঙ্গারা জানান, সেনাবাহিনী এবং বৌদ্ধরা মিলে নারী, পুরুষ এবং শিশুদের হত্যা, নির্যাতন এবং ধর্ষণ করছে। বাড়িঘরে আগুন দিচ্ছে তারা, লুটপাট করছে সমানহারে।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশে আসা প্রায় ৯০ শতাংশ রোহিঙ্গা নারী ধর্ষণের শিকার হয়েছেন।

এর আগে ২০১৬ সালের অক্টোবরে রাখাইনের বেশ কিছু স্থানে হামলার জেরে সেনাবাহিনীর পাঁচ মাস ধরে চলা অভিযানে চার শতাধিক রোহিঙ্গা নিহত হন।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি