ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

বাংলাদেশের সমৃদ্ধি নিয়ে হার্ভার্ডে আলোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৫, ১৩ মে ২০১৮

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় হার্ভার্ডে বাংলাদেশে উন্নয়নযাত্রা নিয়ে আলোচনা হয়েছে। স্থানীয় সময় শনিবার সকালে শুরু হয় ‘বাংলাদেশ রাইজিং কনফারেন্স ২০১৮’শীর্ষক দিনব্যাপী এ সম্মেলন।
বাংলাদেশের উন্নয়ন নিয়ে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় এই একাডেমিক সম্মেলনের আয়োজন করে ফ্লোরিডার ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই), হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং হার্ভার্ড লক্ষ্মী মিত্তাল সাউথ এশিয়া ইন্সস্টিটিউট।
হার্ভার্ডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নীতিনির্ধারক, কূটনীতিক, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, সাংবাদিক, আন্তর্জাতিক উন্নয়ন অংশীদার ও সংস্থার প্রতিনিধি, বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এতে অংশ নেন।
সকাল ৯টায় হার্ভার্ডের লোব হাউস মিলনায়তনে সম্মেলনের শুরুতেই স্বাগত বক্তব্য দেন টাফটস ফ্লেচার স্কুলের ইন্সটিটিউট ফর বিজনেস ইন দ্য গ্লোবাল কনটেক্সটের উদীয়মান বাজার উদ্যোগ বিষয়ক ফেলো নিকোলাস সুলিভান। উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের গবেষণা পরিচালক ফ্রাঙ্ক নেফকে।
উদ্বোধনী অধিবেশনের পর শুরু হয় প্যানেল আলোচনা। ছয়টি প্যানেল আলোচনায় অংশ নেন নীতিনির্ধারকসহ বিভিন্ন খাতের শীর্ষস্থানীয়রা। সামষ্টিক অর্থনীতির প্রতিশ্রুতি ও সংস্কার, সরাসরি বিদেশি বিনিয়োগ, অর্থনৈতিক অঞ্চলগুলোর সম্ভাবনা, বিদ্যুৎ উৎপাদনে গতিশীলতা আনা, বাণিজ্যে নারীর নেতৃত্ব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার নিয়ে হয় এসব আলোচনা।
‘সামষ্টিক অর্থনীতির সম্ভাবনা ও সংস্কার’বিষয়ে দিনের প্রথম অধিবেশনে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান।
ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের ফাইনানশিয়াল ইনস্টিটিউশনস গ্রুপের মিরা নারায়নস্বামীর সঞ্চালনায় এ অধিবেশনে আরও অংশ নেন বাংলাদেশ অর্থনীতি সমতির সাধারণ সম্পাদক জামালুদ্দিন আহমেদ এবং তানজিব আলম অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রধান তানজিব-উল-আলম।
বাংলাদেশের ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জনের চাবিকাঠি, এদেশের অর্থনীতির মূলশক্তি ও সম্ভাবনা এবং কী ধরনের নীতি ভবিষ্যৎ প্রবৃদ্ধি তরান্বিত করবে-সে বিষয়গুলো উঠে আসে এ অধিবেশনে।
যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা কীভাবে বাংলাদেশের উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত হতে পারে, সে বিষয়েও একটি আলোচনা পর্ব থাকছে এ সম্মেলনে।
আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিল সামিট পাওয়ার, জেনারেল ইলেকট্রনিক্স, ম্যাক্স গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, আব্দুল মোনেম ইকনোমিক জোন, মেঘনা গ্রুপ, এনার্জিপ্যাক বাংলাদেশ ও হাবিব গ্রুপ।
/ এআর /


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি