ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাজেটে স্টার্টআপের জন্য সুখবর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১, ৯ জুন ২০২২ | আপডেট: ২০:৪৩, ৯ জুন ২০২২

এবারের বাজেট স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য সুখবর দিল। স্টার্টআপ উদ্যোক্তাদের টার্নওভার করহার শূন্য দশমিক ৬০ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি আয়কর রিটার্ন দাখিল বাদে বাকি সব রিপোর্টিং থেকে অব্যাহতির প্রস্তাবও দেওয়া হয়েছে। 

বাজেট বক্তব্যে স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনার প্রস্তাব দিয়ে অর্থমন্ত্রী স্টার্ট-আপ উদ্যোক্তাদের জন্য “কেবল আয়কর রিটার্ন দাখিল ব্যতীত অন্যান্য সকল প্রকার রিপোর্টিং এর বাধ্যবাধকতা হতে অব্যাহতি” এবং স্টার্ট-আপ কোম্পানির লোকসান “নয় বছর পর্যন্ত সমন্বয় এর বিধান” প্রস্তাব করেন।

বর্তমান সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) যুগ এবং বাংলাদেশ সরকার এ খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে অর্থমন্ত্রী আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিযোগিতার মাধ্যমে ব্যবসার প্রসার এর জন্য স্টার্টআপ উদ্যোক্তাদের ক্ষেত্রে “ব্যয় সংক্রান্ত বিধি-নিষেধ প্রত্যাহার ও টার্নওভার করহার ০.৬০ শতাংশ এর পরিবর্তে ০.১ শতাংশ করার” প্রস্তাব করেন।

দেশে বর্তমানে আড়াই হাজারের বেশি স্টার্টআপ রয়েছে এবং এই খাতে প্রত্যক্ষ্ ও পরোক্ষভাবে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে বলে বাজেট বক্তব্যে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী। এ ছাড়াও, ২০২৫ সালে আইসিটি খাতের রপ্তানি পাঁচ শত কোটি মার্কিন ডলারে নেওয়ার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান ৩০ লাখে উন্নীত করার পরিকল্পনার কথা বলেছেন তিনি।

ভবিষ্যৎ পরিকল্পনা সফল করতে এই খাতে বাজেট বরাদ্দ দেওয়া হচ্ছে বলে জানালেও বক্তব্যে বাজেটের আকার উল্লেখ করেননি অর্থমন্ত্রী।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি