ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

‘বাপ বানায় ভূত আর শিক্ষক বানায় পুত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৬, ৮ এপ্রিল ২০১৮

‘বাপ বানায় ভূত আর শিক্ষক বানায় পুত’
‘পিতা বড় না শিক্ষক বড় বলবে সে কোন জন’?
আমাদের মোয়াজ্জেম স্যার, অতপরঃ এই আমি। মাধ্যমিক স্কুলে পড়ার সময় এমন কয়েকজন শিক্ষক ছিলেন যাঁদের মধ্যে এ কে একাডেমির প্রাক্তন প্রধান শিক্ষক প্রয়াত মোয়াজ্জেম হোসেন স্যারের মন জয় করে তাঁর প্রিয়ভাজন হয়ে ওঠেছিলাম। আজ সেই স্যারের ৩য় মৃত্যুবার্ষিক । ২০১৫ সালের এই দিনে তিনি আমাদের ছেড়ে চলে যান, না ফেরার দেশে। হে আল্লাহ্! তাঁকে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করুন। আমিন।

তাঁর মধ্যে কী এমন বিশেষত্ব ছিল, যা দেখে আমি মুগ্ধ হয়ে যায়? এই শিক্ষক যেমন আমার কাছে স্মরণীয় হয়ে আছেন তাঁর শিক্ষাদানের জন্য, তেমন পড়ুয়াদের প্রতি তাঁর সহমর্মিতা ও সহানুভূতিশীল আচরণ তাঁকে আমার কাছের মানুষ হতে সাহায্য করেছে । একজন উৎকৃষ্ট মানের শিক্ষকের মধ্যে যে গুণের উপস্থিতি প্রায়শই চোখে পড়ে, তার সবকিছুই ছিল তাঁর মাঝে। ইংরেজি পাঠদানের সময় সবটুকু উজাড় করে তিনি ছাত্রছাত্রীদের মাঝে যে অনুপ্রেরণার সৃষ্টি করেছিলেন তার একটি উদাহরণ উল্লেখ করার মত ‘কুকুরটি ঘেউ ঘেউ করে” অনুবাদ করাতে গিয়ে আমাকে বলেন ‘The dog is ঘেউ ঘেউ’ কারণ, আমার ঘেউ ঘেউ শব্দের ইংরেজি জানা ছিল না। আদর করে বুকে টেনে নিতেন তিনি। চক (খড়ি) দিয়ে নাকের ডগায় দাগ টেনে দিতেন।

কবি গোলাম মোস্তফা যথার্থই বলেছেন- পিতা গড়ে শরীর, শিক্ষক গড়েন মন। পিতা বড় না, শিক্ষক বড় বলিবে কোন জন! শিক্ষক একজন মননশীল মানুষ গড়ার শিল্পী। শিক্ষক...... (শিক্ষা-পরিবেশ, শিক্ষা-প্রতিষ্ঠান, শিক্ষাদান উপকরণ ও পদ্ধতি প্রণীত গ্রন্থাদি ও লাইব্রেরি, সিলেবাস-কারিমুলাম-লেসনস্কিম, শিক্ষকের হাত সর্বত্র সক্রিয়) শিশুর সার্বিক বিকাশের নাম শিক্ষা। এ বিকাশ দেহ ও মনের সামঞ্জস্যপূর্ণ বিকাশের সঙ্গে সমান্তরাল রেলের পাতের মতো বহমান। মানব শিশুর এ বিকাশে সম্ভবত ৮০ শতাংশ দায়িত্ব পালন করেন শিক্ষক সমাজ। কথায় বলে ‘বাপ বানায় ভূত আর শিক্ষক বানায় পুত।’

আমার প্রতি স্যারের আর্থিক,মানসিক, প্রশাসনিক সহযোগিতা ছিল অবারিত। তাঁরই অবদানে অষ্টম শ্রেণীতে বৃত্তিপ্রাপ্তদের মধ্যেই কেবল আমি একজন ছিলাম। অতপরঃ এই আমি। এ ঋণ পরিশোধ করার সাধ্য কি আছে আমার? কেবল মহান আল্লাহ পাকের নিকট প্রার্থনা ছাড়া ? হ্যাঁ, হে মহান প্রভু! তুমি মরহুম স্যারকে জান্নাতুল ফেরদাউস দান কর। আমিন!!!

লেখকঃ ব্যাংকার


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি