ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করবে বিজ্ঞান অলিম্পিয়াড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০১, ২৭ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:১৯, ২৮ জানুয়ারি ২০১৮

বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আকর্ষণ বাড়াতে শুরু হয়েছে বিজ্ঞান অলিম্পিয়াড। আয়োজকরা মনে করছেন, আগমীতে নতুন নতুন আবিষ্কার এবং গবেষণা ও বিজ্ঞান শিক্ষায় প্রতি আগ্রহী করবে বিজ্ঞান অলিম্পিয়াড।

বাংলাদেশ বিজ্ঞান একাডেমী ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের যৌথ আয়োজনে শুক্রবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে দিনব্যাপী ৯ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮ অনুষ্ঠিত হয়।

আয়োজনরা মনে করছেন, এই অলিম্পিয়াড শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের অনীহা দূর করবে এবং বিজ্ঞান গবেষণায় শিক্ষার্থীদের উৎসাহিত করবে। সারাদেশ থেকে শিক্ষার্থীরা এতে অংশ নেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী প্রকৌশলী ইয়াফেস ওসমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকেরর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজক কমিটির সভাপতি ও একাডেমীর ফেলো, প্রফেসর ড. মো. আলী আসগর । জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের সমন্বয়ক অধ্যাপক ড. নঈম চৌধুরী অংশ গ্রহণকারী ছাত্রছাত্রী, অভিবাবক-অভিভাবিকা ও ক্ষুদে বিজ্ঞানীদেরকে স্বাগত জানিয়ে বলেণ, শিক্ষার আলোয় জাতিকে আলোকিত করতে বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই। বাংলাদেশ বিজ্ঞান একাডেমী তরুণদের বিজ্ঞান মনস্ক করতে এবং বিজ্ঞান শিক্ষায় তাঁদের উৎসাহিত করতে প্রতি বছর বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করে আসছে।

এ বছর দেশের আটটি বিভাগের প্রায় ৬০০ ছাত্রছাত্রী জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করে। এর মধ্যে স্কুল থেকে ৩০ জন এবং কলেজে থেকে ৩০ জনকে বিজয় করা হয়। শীতের বৈরী পরিবেশকে জয় করে নবম-দশম (বিদ্যালয় গ্রুপ) ও একাদশ-দ্বাদশ (কলেজ গ্রুপ) শ্রেণির বিজ্ঞানের ছাত্রছাত্রীরা সকাল নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে বিজ্ঞান অলিম্পিয়াডের মহোৎসবের উদ্বোধনীতে যোগদান করে।

সারা দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করার আন্দোলনের ঢেউ পৌঁছানোর লক্ষ্যে এবারের বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের স্টাইপেন্ড, মেডেল, সনদপত্র ও বিজ্ঞান বিষয়ক বই প্রদানের মাধ্যমে বিজয়ী ছাত্রছাত্রীদের উৎসাহিত করা হয়।

 

টিআর/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি