ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিদেশি টিভিতে দেশীয় পণ্যের বিজ্ঞাপন দেওয়ায় দুই প্রতিষ্ঠানকে নোটিশ

প্রকাশিত : ২২:০০, ১ এপ্রিল ২০১৯

বাংলাদেশে ডাউনলিংককৃত বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে দেশীয় বিজ্ঞাপন প্রচার করায় দুই পরিবেশক প্রতিষ্ঠানকে নোটিশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়। অভিযোগ উঠেছে ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন লঙ্ঘন করেছে প্রতিষ্ঠান দুটি। নোটিশপ্রাপ্ত দুই প্রতিষ্ঠান হলো ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেড এবং জাদু ভিশন লিমিটেড।

পূর্বঘোষণা অনুযায়ী এ বিষয়ে কয়েকবার সতর্কবার্তা জারির পর সোমবার (১ এপ্রিল) তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখা থেকে এ নোটিশ জারি করা হয়।

শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার আয়োজিত ‘সংকটে সম্প্রচার গণমাধ্যম ও উত্তরণ’ শীর্ষক সেমিনারে উপস্থিত হয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ১ এপ্রিল থেকে দেশে সম্প্রচারিত সব বিদেশি টিভি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ দেন।

ওই অনুষ্ঠানে ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি চ্যানেলগুলোকে ব্যক্তিখাতে দেওয়ার মধ্যে দিয়ে যে সম্ভবনার সৃষ্টি করেছেন। সে সম্ভবনাকে আজকে টিকিয়ে রাখতে হবে। আর এজন্য আমাদের যে সম্প্রচার নীতি আছে। সেটি পুরোপুরি বাস্তবায়ন করতে হবে।’

তিনি আরও বলেন, আমি মন্ত্রীকে ধন্যবাদ দেবো এই কারণ যে, তিনি আগামী ১ এপ্রিল থেকে কোনো বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন না দেখাতে বিজ্ঞপ্তি দিয়েছেন। আশা করবো ওই তারিখ থেকে বন্ধ না হলে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হোক। ওই নীতিমালা বন্ধ হলে ২০০ থেকে ৩০০ কোটি টাকার বিজ্ঞাপন দেশের বাজারে যোগ হয়ে আমাদের চ্যানেলগুলোর সংকট সমাধানে অনেক অবদান রাখবে।

সোমবার এই দুই প্রতিষ্ঠানকে নোটিশ দিয়ে শনিবারের অনুষ্ঠানের নির্দেশনা বাস্তবায়ন করলেন বলে মনে করছেন অনেকেই।

উল্লেখ্য, এর আগে গত ১৩ মার্চ তথ্য মন্ত্রণালয় বিদেশি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধে একটি নির্দেশনা জারি করেএ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে।

ওই নির্দেশনায় বলা হয়, বাংলাদেশে ডাউনলিংকের মাধ্যমে সম্প্রচারিত সব বিদেশি টিভি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচার অবিলম্বে বন্ধ করতে হবে। এ নির্দেশ অমান্য করলে ডিস্ট্রিবিউশন লাইসেন্স বাতিল/স্থগিত এবং ২৮ ধারা মোতাবেক দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি