ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

বিশ্ব ব্যাংকের ১০০ কোটি ডলার পাবে নারী উদ্যোক্তারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪০, ৮ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৬, ১০ জুলাই ২০১৭

উন্নয়নশীল দেশগুলোতে নারী উদ্যোক্তাদের ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলার সহায়তা দিবে আন্তর্জাতিক দাতা সংস্থা বিশ্ব ব্যাংক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের নেওয়া উদ্যোগের অধীনে সরকারি-বেসরকারি ঋণ কর্মসূচির আওতায় এ সহায়তা দেওয়া হবে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউজে ইভাঙ্কা ট্রাম্পের রাজনৈতিক ভূমিকাকে উপস্থাপন করতে বিষয়টি সামনে আনা হয়। ইভাঙ্কা তার বাবার উপদেষ্টা হিসেবে নিয়োজিত আছেন। তিনি জি২০ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলসহ বিশ্বনেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

সম্মেলনে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুঁতেরেস বলেন, এখন নারীদের ক্ষমতায়নের সময়। অ্যাঞ্জেলা মার্কেল বিশ্বব্যাংকের এ উদ্যোগকে স্বাগত জানান। তিনি বিশ্বব্যাংককে দ্রুত এ প্রকল্প বাস্তবায়নের পরামর্শ দেন।

বিশ্বব্যাংক জানিয়েছে, এ প্রকল্পে জার্মানি, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দাতাদের কাছ থেকে প্রাথমিকভাবে সাড়ে ৩২ কোটি ডলার আসছে। এর সঙ্গে বেসকারি মূলধন থেকে আসা আরও অর্থ যোগ হবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম অং কিং বলেন, এটা ক্ষুদ্র কোনো প্রকল্প না। আগামী বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধিতে এ উদ্যোগ বড় ধরনের ভূমিকা রাখবে। একইসঙ্গে এটি সমাজে লিঙ্গ বৈষম্য দূরীকরণেও অবদান রাখবে। তিনি বলেন, এই প্রকল্প সরকারের সঙ্গে কাজ করবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি