ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিষ খাইয়ে খুন করার চেষ্টা করা হয়েছিল লতাকে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৮, ২৮ সেপ্টেম্বর ২০২১

২৮ সেপ্টেম্বর ৯২ বছরে পা রাখলেন লতা মঙ্গেশকর। পুরো ভারতবর্ষ তাকে শ্রদ্ধা জানাচ্ছে। তার এই দীর্ঘ সঙ্গীত জীবনে যেমন আছে সুখস্মৃতি, তেমনি আছে মন্দ স্মৃতি। একবার নাকি তাকে বিষ খাইয়ে হত্যার চেষ্টাও হয়েছিল।  

খ্যাতি যত ছড়িয়েছে, শত্রু নাকি ততই বেড়েছে, কোকিলকণ্ঠী লতা মঙ্গেশকরের। এমনটাই জানা গিয়েছে পদ্মা সচদেবের লেখা 'লতা মঙ্গেশকর: অ্যায়সা কাঁহা সে লাউঁ’ গ্রন্থে'।

প্রবাসী সাংবাদিক নাসির মুন্নি কবির একটি সাক্ষাৎকার নিয়েছিলেন লতার। সেখান থেকেও জানা যায়, ১৯৬২ সালে খাবারে বিষ মিশিয়ে নাকি খুন করার চেষ্টা করা হয়েছিল তাকে। 

তাকে নিয়ে লেখা বই এবং সাক্ষাৎকার থেকে জানা যায়, লতার বয়স তখন মাত্র ৩৩ বছর। খ্যাতির চূড়ায়। হঠাৎই এক ভোরে তার পেটে প্রচণ্ড ব্যথা। এর পরেই সবুজ বমি করতে থাকেন তিনি। 

আস্তে আস্তে শরীর অসাড় হয়ে পড়ে। অসহ্য যন্ত্রণায় কাতরাতে থাকেন। সেসময় চিকিৎসককে খবর দিলে, বাড়িতেই ব্যবস্থা হয় এক্স রে-র। 
একদিকে ইনজেকশন দিয়ে ঘুম পাড়িয়ে দেয়া হয় লতাকে। অন্যদিকে এক্স রে রিপোর্ট থেকে জানা যায় তার পাকস্থলীতে বিষ রয়েছে। কেউ তাকে বিষ খাইয়ে হত্যার চেষ্টা করেছে বলে জানান চিকিৎসক। 

সেই বার টানা তিন দিন মৃত্যুর সঙ্গে লড়েছিলেন লতা। ১০ দিন পরে অবস্থার উন্নতি হয়। ধীরে ধীরে স্বাভাবিক হন  তিনি। 

তবে বিষক্রিয়ার কারণে দীর্ঘদিন পর্যন্ত গরম খাবার খেতে পারতেন না লতা। খেতেন, বরফের টুকরো মেশানো তরল খাবার। 

কে তাকে মেরে ফেলতে চেয়েছিলেন, তা জানা যায়নি। তবে লেখক পদ্মা, তার  বইয়ে জানিয়েছেন, লতার রাঁধুনি নাকি এ ঘটনার পর আচমকাই কাজ ছেড়ে দিয়েছিলেন।  ওই রাঁধুনী বলিউডের বেশ কিছু তারকার বাড়িতেও কাজ করতে বলে জানা গেছে।

সে সময় লতার প্রাণসংশয়ের খবর শুনে, টানা বেশ কিছু দিন তার সাথে দেখা করতে আসতেন বিখ্যাত গীতিকার মজরুহ সুলতানপুরী। প্রিয় গায়িকার সঙ্গে সময় কাটাতেন, এমনকি লতার জন্য রান্না করা স্যুপ আগে নিজে চেখে দেখতেন। তার পরে সেটি খেতে দিতেন গায়িকাকে।
সূত্র: আনন্দবাজার অনলাইন
এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি