ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘বিসিএসে সফল হতে পড়াশোনার পাশাপাশি তথ্যের সঙ্গে থাকতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ২৬ জুলাই ২০১৮

হাসিবুর রহমান এমিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পঞ্চম ব্যাচের অনুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। তিনি ৩৭তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডারে দ্বিতীয় স্থান অধিকার করেছেন। তিনি বিসিএস পরীক্ষার্থীদের উদ্দেশ্যে একুশে টেলিভিশন অনলাইনের কাছে বিশেষ পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, জীবনে কখনোই হতাশ হওয়া যাবে না। নিজে আত্মবিশ্বাসী হয়ে সামনে এগিয়ে যেতে হবে। তিনি আরও বলেন, নিয়মিত পড়াশোনা করার পাশাপাশি। তথ্যের সঙ্গে থাকতে হবে যেন কোনো বিশেষ তথ্য বাদ না যায়। সাহিত্যের প্রতি ভালোবাসা বাড়াতে হবে।সর্বপ্রথম সিলেবাস ধরে প্রস্তুতি নিতে হবে।

গনিত, মানসিক দক্ষতা, বিজ্ঞান, এ প্রচুর নম্বর পাওয়া সম্ভব। তাই গণিত, মানসিক দক্ষতা ও বিজ্ঞানে কৌশলগতভাবে এগোতে হবে।
ইংরেজি ও বাংলা ব্যাকরণেও অনেক ভালো করা সম্ভব যদি সিলেবাস অনুযায়ী টপিক ধরে পড়েন। সঠিকভাবে প্রশ্ন নির্বাচন করতে হবে।তাছাড়া বিগত সালের প্রশ্নগুলো অনুশীলন করলে প্রশ্ন প্যাটার্ন বুঝে নিজেকে বিসিএস পরীক্ষার জন্য এগিয়ে নেওয়া সম্ভব।

এছাড়া তথ্যবহুল ও সুন্দর উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলীতেও ভালো নম্বর পাওয়া সম্ভব। আর ভাইভার জন্য দরকার স্মার্টনেস, প্রচুর পড়াশোনা এবং আত্মবিশ্বাস।

সঠিকভাবে প্রশ্ন নির্বাচন করতে হবে। পরীক্ষার হলে সময় আগে থেকেই ভাগ করে নিতে হবে। সুন্দরভাবে পরীক্ষার খাতায় উত্তর লিখতে পারলে বিসিএস নিয়ে এতো চিন্তার কিছু থাকবে না।

তাছাড়া অন্যদের থেকে নিজেকে এগিয়ে নেওয়ার জন্য নিয়মিত পত্রিকা পড়তে হবে ও পিএসসির ওয়েবসাইটে চোখ রাখতে হবে।

বিসিএসকেই জীবনের সব ভাবা ঠিক হবে না। বিসিএসে ব্যর্থ হলেও থেমে না থেকে সামনে এগিয়ে যেতে হবে। হতে পারে আরও বড় কিছু অপেক্ষা করছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি