ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

বীমা খাতে অস্বাভাবিক শেয়ারের দাম (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪, ১৩ অক্টোবর ২০২০

ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজারমূলধনে সাধারণ বীমার অংশীদারিত্ব ৩ শতাংশের কাছাকাছি। তবে, লেনদেনের এক তৃতীয়াংশই এখন বীমা খাতের দখলে। মাত্র চার মাসের ব্যবধানে সাধারণ বীমার সব শেয়ারই ফুলে-ফেঁপে উঠেছে। দেড় থেকে আড়াইশ শতাংশ দর বেড়েছে এ খাতের প্রায় ডজন খানেক প্রতিষ্ঠানের শেয়ারে। 

কোম্পানির আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় এসব শেয়ারের লেনদেন ও দরবৃদ্ধির প্রবণতায় বিষ্ময় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। 

এমনই একটি ইন্স্যুরেন্স প্যারামাউন্ট। গত ১০ জুন ডিএসইতে শেয়ারটির দাম ছিল ৩৮ টাকা। চার মাসের ব্যবধানে ‘বি’ ক্যাটাগরির এ শেয়ারটির দাম ১৪০ টাকা ছুঁই ছঁই করছে। মূল্যবৃদ্ধির হার ২৫৭ শতাংশ। এটি একটি উদাহরণ মাত্র। বীমা খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারই এখন অস্বাভাবিক দামে লেনদেন হচ্ছে। বিশেষ করে, জেনারেল ইন্স্যুরেন্সের ধারাবাহিক মূল্যবৃদ্ধির প্রবণতায় বিস্মিত বাজার বিশেষজ্ঞরা। 

ডিএসইর ট্রেডিং ওয়েবসাইট বলছে, গত চার মাসে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ারে দর বেড়েছে ২০৬ শতাংশ। এছাড়া এশিয়া ইন্স্যুরেন্সে ১৯৩, ইস্টার্ন ইন্স্যুরেন্সে ১৯১, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সে ১৮৯ , নিটল ইন্স্যুরেন্সে ১৭০, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সে ১৫৫, রিপাবলিক ইন্স্যুরেন্সে ১৫৪ ও ফেডারেল ইন্স্যুরেন্সে ১৫২ শতাংশ।

পরিসংখ্যান বলছে, চার মাসের ব্যবধানে ৩৬টি সাধারণ বীমা কোম্পানির শেয়ারে গড় মূল্যবৃদ্ধি হয়েছে ১১৭ শতাংশ। আর ডিএসইর বাজারমূলধনে সাধারণ বীমার অংশীদারিত্ব  ৩ শতাংশের কাছাকাছি হলেও মোট লেনদেনে এ খাতের দখল অন্তত ৩৫ শতাংশ। অর্থনীতিবিদরা বলছেন, লেনদেন ও মূল্যবৃদ্ধির এমন প্রবণতা অযৌক্তিক। 

জানতে চাইলে অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘ব্যবসা রমরমা হলে মূল্য একইভাবে রমরমা হতে পারে। কিন্তু ইন্সুরেন্সে ব্যবসা নেই। অনেক সময় এ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে।’

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার আগে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম সাধারণ বীমা কর্পোরেশনের শীর্ষ পদে ছিলেন। এ কারণে বীমা খাতের প্রতি তার দুর্বলতা আছে, বাজারে এমন গুজব ছড়িয়ে ফায়দা নিচ্ছে একটি চক্র।

গুজবে দাম বাড়লে তা টেকসই হয় না। ক্ষতির মুখে পড়েন সাধারণ বিনিয়োগকারীরা। তাই  কারসাজির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। 

এ ব্যাপারে  বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, ‘নতুন কমিটি কাজ শুরু করেছে। তবে ভাল-মন্দ যাছাই করার সময় এখনও আসেনি। কারণ, স্বলমেয়াদি লাভের আশায় অনেকে বাজারে আসতে পারে।’

এদিকে, গত চার মাসে ডিএসইর সূচক বেড়েছে ২২ দশমিক ৪৯ শতাংশ। এমন অবস্থায় বীমা খাতের শেয়ারে একশ শতাংশের বেশি দরবৃদ্ধি  বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় বলে মত বিশ্লেষকদের।

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি