ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমেছে: ডেপুটি গভর্নর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৫, ১১ অক্টোবর ২০২১

করোনা মহামারির মধ্যে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কিছুটা কমেছে বলে মন্তব্য করেছেন বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান  এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। তিনি বলেন, ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে সরকারি- বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধি ছিল। এ সময়ের মধ্যে মূলত সরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বেশি ছিল। তবে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি করোনা মহামারির মধ্যে কিছুটা কমেছে।

সোমবার ( ১১ অক্টোবর) বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এ ‘ব্যাংকের ঋণ ব্যবস্থাপনা বিষয়ক’ শীর্ষক  এক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে আহমেদ জামাল এসব কথা বলেন। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম’র সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা। সভাপতিত্ব করেন বিআইবিএম’র মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক (সিলেকশন গ্রেড) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ, বিআইবিএমের সহযোগী অধ্যাপক অতুল চন্দ্র পন্ডিত, বিআইবিএমের সহযোগী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন; বিআইবিএমের সহকারী অধ্যাপক তাহমিনা রহমান এবং সোনালী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদুল কবির।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা;বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আলী হোসেন প্রধানিয়া; রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ওবায়েদ-উল্লাহ আল মাসুদ; সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দিন আহমেদ এবং ঢাকা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা এমরানুল হক।

সমাপনী বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যেসকল সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অর্ন্তভুক্ত করা হবে। যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা করবে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি