ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভুঁড়ি কমিয়ে আত্মবিশ্বাস বাড়ায় ভলিবল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৬, ২৯ আগস্ট ২০১৯

ভলিবল খেলা যেমন মানসিক আনন্দ দেয় তেমনি শরীর-স্বাস্থ্যের অনেক উপকারও করে। খেলাটি ইনডোর বা আউটডোর, যেখানেই হোক না কেন- সব জায়গায়ই মেলে উপকার। মনসংযোগ বাড়িয়ে আত্মবিশ্বাসে বলিয়ানও করে ভলিবল।

নিয়মিত ভলিবল খেললে ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে শারীরিক ফিটনেস বজায় রাখবে। বাড়তি ব্যায়ামের তেমন একটা প্রয়োজন হবে না। তবে ছোট হোক আর বড় পরিসরে হোক, নিয়মিত চালু রাখতে হবে ভলিবল খেলা। এবার জেনে নিন এর কয়েকটি গুণের কথা -  

* ক্যালোরি পোড়াতে ভলিবলের তুলনা নেই। এই খেলা অতিরিক্ত মেদ কমিয়ে ঝরঝরে রাখতে সাহায্য করে। মাত্র আধাঘণ্টা ভলিবল খেললে ১২০ থেকে ১৭৮ ক্যালোরি পর্যন্ত বার্ন করানো যায়। মাসল এবং ফ্যাট মাসের মধ্যে পজিটিভ রেশিও বজায় রাখতে সাহায্য করে ভলিবল। 

* বল হাত দিয়ে মেরে নেটের অপরদিকে পাঠাতে শরীরের ওপরের অংশের যথেষ্ট জোর থাকা প্রয়োজন। হাত, কাঁধের মাসল টোনড হয় ভলিবল খেললে। শক্তিশালী হয় শরীরের নিচের অংশের মাসলও। ভালো হয় ফুটওয়ার্ক। 

* নিয়মিত ভলিবল খেললে হাত ও চোখের মধ্যে সংযোগ বাড়বে। বল কোথায় তা চোখ দিয়ে খেয়াল রাখার পাশাপাশি হাত দিয়ে বল মারার অভ্যেস এই সংযোগের ফল।

* শুধু শারীরিক সক্ষমতা নয়, ভলিবল খেললে বাড়ে মেনটাল ফিটনেসও। ভলিবল শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে মন ভালো রাখতে সাহায্য করে। এছাড়া আত্মবিশ্বাস ও মনসংযোগের ক্ষমতা বাড়ায় ভলিবল।

এএইচ/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি