ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মহাশূন্যে প্রথম হাঁটা আলেক্সি আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২২, ১২ অক্টোবর ২০১৯

মহাশূন্যে প্রথম হাঁটা মানব রাশিয়ার নভোচারী আলেক্সি লিওনভ মারা গেছেন। শুক্রবার মস্কোয় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে নিশ্চিত করেছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

সাবেক সোভিয়েত ইউনিয়নের এই নভোচারী ১৮৬৫ সালে মহাশূন্যে গমন করেন। খবর দ্যা গার্ডিয়ানের।

রাশিয়ার আরেক খ্যাতনামা নভোচারী ইউরি গ্যাগারিনের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন লিওনভ। গ্যাগারিন প্রথম মানব হিসেবে ১৯৬১ সালে মহাশূন্যে যান।

৮৫ বছর বয়সে রাশিয়ার রাজধানী মস্কোতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন এ কিংবদন্তি মহাকাশচারী। শুক্রবার নিজেদের ওয়েবসাইটে লিওনভের মৃত্যুর সংবাদ প্রকাশ করেছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

বেশ কয়েক বছর ধরেই লিওনভ অসুস্থ ছিলেন বলে বিভিন্ন রুশ মিডিয়ার বরাতে সংবাদ প্রকাশ করেছে । ১৯৬৫ সালের ১৮ মার্চ মহাকাশে হেঁটেছিলেন অ্যালেক্সি লিওনভ। ভক্সহড ২ স্পেস যান থেকে বেরিয়ে ১২ মিনিটের সেই হাঁটায় সঙ্কটাপন্ন হয়েছিল তার জীবনও।

নিজের জীবনের রোমাঞ্চকর সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়ে এক সাক্ষাতকারে লিওনভ বলেছিলেন, সেই মহাশূন্যে আমি পা রেখেছিলাম কিন্তু আমি পড়ে যাইনি। নক্ষত্রগুলোর কারণে আমি বেশ অভিভূত হয়েছিলাম।

সেগুলো আমার চারপাশে সব জায়গাতে ছিল; ডান-বামে উপর-নিচে সবখানে। সেই নীরবতায় আমি এখনও আমার নিঃশ্বাস ও হৃৎস্পন্দনের শব্দ শুনতে পাই।

এদিকে এক রকম জাতীয় বীরের মর্যাদা পাওয়া লিওনভের মৃত্যুতে শোক বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লিওনভকে ‘সত্যিকার অর্থে পথ প্রদর্শক, শক্তিশালী এবং বীর’ হিসেবে আখ্যায়িত করে তার পরিবারের স্বজনদের প্রতি সান্ত্বনা জ্ঞাপন করেছেন তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি