ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মিয়ানমারে ভূমিধসে নিহত ৫১, আহত ৪৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ১২ আগস্ট ২০১৯

মিয়ানমারের পূর্বাঞ্চলীয় একটি গ্রামে ভূমিধসের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৫১ জন নিহত ও আহত হয়েছেন অনেকে। আশঙ্কাজনক অবস্থায় ১২ জনেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছেন বলে সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে। গুরুতর আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গত শুক্রবার (৯ আগস্ট) মিয়ানমারের পূর্বাঞ্চলীয় মোন প্রদেশের একটি পর্বতের সমতলে অবস্থিত থায়িপু কোনি নামক গ্রামে ভূমিধসের ঘটনাটি ঘটে।
 
টানা ভারী বৃষ্টিপাতের কারণে পাহাড় ধসে পড়ে বলে জানায় মোন প্রদেশ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইউ জো জো হোতো। তিনি বলেন, আমার জীবদ্দশায় এই প্রথম সবচেয়া ভয়ংকর বন্যা ও অতিবৃষ্টি দেখলাম।

শুক্রবারের ওই ভূমিধসের পর নিহতের সংখ্যা ক্রমশ বাড়ছে জানিয়ে সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী ৫১ জন নিহত হয়েছে বলে তথ্য দিয়েছে ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ভূমিধসে পাহাড়ের পাদদেশে অবস্থিত গ্রামটির ১৬টি বাড়ি এবং বৌদ্ধ ধর্মবালম্বীরদের একটি মঠ মাটিতে চাপা পড়েছে। দেশটির উদ্ধারকারী দলের সদস্যরা কাদার ভেতর থেকে একের পর এক মরদেহ উদ্ধার করেই যাচ্ছে।

উদ্ধারকারী দলের তৎপরতায় মাটির নিচে চাপা পড়া অনেক জীবিত মানুষকেও উদ্ধার করা গেছে। তবে তাদের মধ্যে অনেকের অবস্থা সংকটাপন্ন রয়েছে। 

স্থানীয় প্রশাসক মিয়ো মিন তুন বলেন, ‘এ পর্যন্ত আমরা ৫১ জনের লাশ ও আহত ৪৭ জনকে উদ্ধার করেছি।’পাহাড় ধসের পরপরই উদ্ধারাভিযানে নামে দমকল বাহিনীর কর্মীরা। রাতভর উদ্ধার কার্যক্রম চালায় তারা। তবে আরও ১২-১৩ জনের খোঁজ পাচ্ছেন না দুর্ঘটনা কবলিত পরিবারগুলো।
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি