ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মূল্যবোধ আজ কোথায়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫২, ২৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:০০, ২৭ জানুয়ারি ২০১৮

সমাজ থেকে ক্রমান্বয়ে মূল্যবোধ হারিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বরেণ্য কবি অসীম সাহা। এসময় তিনি প্রশ্ন রেখে বলেন, ‘যে মূল্যবোধ আর বিবেকের তাড়নায় ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছিল, সে মূল্যবোধ আজ কোথায়। কেন লেখক সমাজ আজ এত অবহেলিত?’

আজ শুক্রবার রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভিআইপি গ্যালারিতে আয়োজিত `ভালবাসার গান কবিতা ও গল্পকথা` নামের একটি সংগঠন কর্তৃক গুণীসংবর্ধনা অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে এই মন্তব্য করেন তিনি। শুদ্ধ সাহিত্য-সংস্কৃতি চর্চা ও বিকাশ আমাদের লক্ষ্য এ স্লোগানকে সামনে রেখে দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন ও গুণীজন সম্মাননা ২০১৭ অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। আজ বিকাল ৫টায় শুদ্ধতার কবি অসীম সাহা অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এসময় চার গুণী শিল্পীকে সংবর্ধিত করা হয়। কথা সাহিত্যিক সেলিনা হোসেনকে সাহিত্য ক্যাটাগরিতে, দ্রোহের কবি হেলাল হাফিজকে কবি ক্যাটাগরিতে, বিশিষ্ট নাট্যকার ড. ইনামুল হককে সংস্কৃতি ক্যাটাগরিতে ও বিশিষ্ট আবৃত্তিকার মাহিদুল ইসলাম মাহিকে আবৃত্তি ক্যাটাগরিতে সংবর্ধিত করা হয়।

প্রয়াত কবি শওকত আলীর স্মৃতিচারণ করে কবি অসীম সাহা বলেন, দেশের সূর্য সন্তানদের জাতি মূল্যায়ণ করে মরে যাওয়ার পর। কিন্তু এ সম্মানে তাঁর কি কিছু আসে যায়? সমাজের কাছে প্রশ্ন রেখে বলেন, কেন লেখক সমাজ আজ এতোটা অবহেলিত? চিরতরে বিদায় নেওয়ার আগে তাঁরা কেন কোন চিকিৎসাসেবা পান না? এসব বিষয় নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এদিকে কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেন, এখনো দেশে নারী নির্যাতন হচ্ছে। এটা মেনে নেওয়া যায় না। মুক্তিযুদ্ধে নারীদের অবদান নিয়ে একটি বিভ্রান্তি আছে জানিয়ে তিনি বলেন, নারীরা তার সম্ভ্রমের বিনিময়ে স্বাধীনতা আনেনি, তারা স্বাধীনতা এনেছে শক্তির বিনিময়ে। তাই নারী নির্যাতনসহ সব ধরণের মূল্যবোধ বিরোধী কর্মকাণ্ড রোধে সৃজনশীল সমাজের প্রতিবাদ করা প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভালবাসার গান কবিতা ও গল্প কথার প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাতা পরিচালক সৈয়দ আসাদুজ্জামান সুহান। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদের পুত্র নিজামুল হক মোস্তফা শহীদ ও সংগঠনটির প্রতিষ্ঠাতা আসাদুজ্জামান সোহান প্রমুখ।

অনুষ্ঠানে বেশ কয়েকজন তরুণ কবি তাদের কবিতা আবৃত্তি করে শোনান। এসময় দেশ বরেণ্য আবৃত্তিকার মাহিদুল ইসলাম মাহি কাজী নজরুল ইসলামের একটি কবিতা আবৃত্তি করে শোনান। এছাড়া নিজের রচিত দুটি কবিতা আবৃত্তি করে শোনান দ্রোহের কবি হেলাল হাফিজ।

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি