ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মেসির অভিষেক রাঙালেন এমবাপ্পে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭, ৩০ আগস্ট ২০২১ | আপডেট: ০৮:৩৮, ৩০ আগস্ট ২০২১

পিএসজির হয়ে অভিষেক হলো মেসির

পিএসজির হয়ে অভিষেক হলো মেসির

আগেই জানা ছিল- প্রথম একাদশে নামা হচ্ছে না তাঁর। তাইতো সবার নজর আটকে ছিল পিএসজির বেঞ্চে, কখন নামবেন তিনি। শেষ হলো অপেক্ষার, অবশেষে মাঠে নামলেন সাবেক বার্সা তারকা, আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তার আগেই অবশ্য জোড়া গোলে ম্যাচের ভাগ্য ঠিক করে দেন কিলিয়ান এমবাপ্পে।

রোববার দিবাগত রাতে (৩০ আগস্ট) রিমসের মাঠে লিগ ওয়ানের ম্যাচটি ২-০ গোলে জিতেছে মরিসিও পচেত্তিনোর দল। খেলার মাত্র ১৬ মিনিটেই স্কোর শিটে নাম লেখা এমবাপ্পে। পরে দ্বিতীয়ার্ধের ১৮তম মিনিটে আবারও রিমসের জালে বল জড়ান এই ফ্রেঞ্চ তারকা।

দুই-তৃতীয়াংশের বেশি সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে মোট ১২টি শট নেয় পিএসজি, যার মাত্র তিনটি ছিল লক্ষ্যে। কম যায়নি প্রথম তিন রাউন্ডেই ড্র করে আসা রিমসও। তাদের ১১ শটের চারটিই ছিল লক্ষ্যে। যদিও কোনোটিই অবশ্য প্রতিপক্ষকে তেমন ভাবনায় ফেলতে পারেনি।

শক্তির বিবেচনায় পিএসজির জয়টা ছিল প্রত্যাশিতই। আসলে মূল ফোকাসটা ছিল বার্সেলোনায় ২১ বছর কাটিয়ে আসা মেসির অভিষেক নিয়ে। এ মাসের মাঝামাঝি যা কারোর ভাবনাতেও ছিল না, সেটিই আনুষ্ঠানিকভাবে বাস্তবে ধরা দেয়। ক্লাব ক্যারিয়ারে বার্সেলোনা ছাড়া ভিন্ন কোনো জার্সিতে মাঠে নামলেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। গোল করে বা করিয়ে নতুন শুরুটা রাঙাতে না পারলেও বল পায়ে পুরনো জাদু দেখানোর আভাস ঠিকই দিয়েছেন তিনি।

তবে কোপা আমেরিকার ফাইনালের দেড় মাসের বেশি সময় পর প্রথম ম্যাচ খেলতে নেমে আলো ছড়াতে পারেননি নেইমার। ৬৬তম মিনিটে তাকে তুলে মেসিকে নামান কোচ। গ্যালারি থেকে ভেসে আসছিল প্রিয় তারকার নামে চিৎকার। 

মাঠে নামার পাঁচ মিনিট পর বল নিয়ে এগিয়ে যাওয়ার পথে ফাউলের শিকার হন মেসি। কিছুক্ষণ পর প্রতিপক্ষের থেকে বল কেড়ে নিয়ে বাড়ান এমবাপ্পেকে। তিনিও নতুন সতীর্থকে ফিরতি পাস দেয়ার চেষ্টা করেছিলেন; কিন্তু মাঝপথে বাধা পায়। শেষ দিকে আরও একবার কড়া ট্যাকলের শিকার হন মেসি। বাকি সময়ে আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি কোনো পক্ষই।

মেসি ছাড়াও আলোচনায় ছিলেন এমবাপ্পেও। গণমাধ্যমে গুঞ্জন, রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার ইচ্ছাতেই পিএসজির নতুন চুক্তিতে রাজি হচ্ছেন না তিনি। ক্লাবটির পক্ষ থেকেও মাঝে বলা হয়েছে, চলে যেতে চান এমবাপ্পে। রিয়ালও নাকি বড় অঙ্কের প্রস্তাব দিয়ে রেখেছে।

তবে মাঠে তার পারফরম্যান্সে সেসবের কোনো ছাপ ছিল না। শতভাগ নিংড়ে দিয়ে তিনিই জয়ের নায়ক। ১৬তম মিনিটে ডান দিক থেকে ডি মারিয়ার ক্রসে হেডে গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড। এনিয়ে টানা দ্বিতীয় ম্যাচে জালের দেখা পেলেন তিনি। আর ৬৩তম মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে। ডান দিক থেকে আক্রমণে ওঠা আশরাফ হাকিমি কিছুটা এগিয়ে আসা গোলরক্ষককে ফাঁকি দিয়ে দূরের পোস্টে বল বাড়ান, ছুটে গিয়ে অনায়াসে টোকায় বাকি কাজ সারেন বিশ্বকাপ জয়ী তারকা।

এই জয়ে চার ম্যাচের সবকটিতে জিতে ১২ পয়েন্ট নিয়ে যথারীতি লিগ টেবিলের শীর্ষে পিএসজি। ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে অ্যাঙ্গারস। আগামী ১২ সেপ্টেম্বর ক্লেরমন্ট ফুটের বিপক্ষে মাঠে নামবে মেসি-নেইমার-মারি-এমবাপ্পেরা। চার দিন পর চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচ খেলবে পচেত্তিনোর শীষ্যরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি