ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

মেয়ে সানার রাজনৈতিক পোস্ট নিয়ে সরব সৌরভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬, ১৯ ডিসেম্বর ২০১৯

সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়ে সানা এবার বিতর্কের কেন্দ্রে। নাগরিকত্ব আইন বিষয়ে সানার পোস্টকে ঘিরেই জোরদার হল এ বিতর্ক। বিতর্কের কেন্দ্রে থাকা সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে নতুন কিছু নয়। প্রথমে ক্রিকেট জীবনে এবং তারপরে প্রশাসক হিসাবেও তাঁকে বহু বিতর্কের মধ্যে পড়তে হয়েছে। কিন্তু এবারের বিতর্ক অন্য। যার কেন্দ্রে সৌরভের মেয়ে সানার সামাজিক মাধ্যমে একটি পোস্ট এবং তার প্রতিক্রিয়ায় সৌরভের টুইট। খবর ডয়চে ভেলে ও আনন্দবাজার পত্রিকা’র। 

ঘটনা হল, নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে জামিয়া, আলিগড়, কলকাতাসহ দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ ও তার মোকাবিলায় পুলিশের বাড়াবাড়ি সানাকে প্রভাবিত করেছে। তারই জেরে তিনি খুশবন্ত সিং-এর বই থেকে উদ্ধৃতিসহ পোস্ট করেছিলেন একটি মানচিত্র, যেখানে দেখানো হয়েছে, নাগরিকত্ব-বিরোধী প্রতিবাদ কোথায় কোথায় হয়েছে। আর খুশবন্তের লেখাটা পুরোপুরি 'ফ্যাসিবাদী সরকার' এর বিরুদ্ধে। সানার পোস্ট ঘিরে সামাজিক মাধ্যমে প্রবল বিতর্ক শুরু হয়। এরপর রাতে আসে সৌরভের টুইট। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ বলেছেন, ‘দয়া করে সানাকে এই সব বিষয় থেকে দূরে রাখুন। ওই পোস্টটা ঠিক নয়। সানার বয়স কম, তাই সে রাজনীতির কিছুই জানে না।’   

বিতর্ক শুরু হওয়ার পরেই সানার পোস্টটা ইনস্টাগ্রাম থেকে ডিলিট করে দেওয়া হয়। টুইটার হ্যান্ডেল ‘লক’ করে দেওয়া হয়েছে ‘ব্যক্তিগত’ বলে। সানা সেন্ট জেভিয়ার্স কলেজের ছাত্রী, তিনি অক্সফোর্ডে গিয়েও কোর্স করে এসেছেন। তাঁর আলাদা মত থাকতেই পারে। সেই মত সৌরভের অবস্থানের বিরুদ্ধেও হতে পারে। তবে তা একান্তভাবেই তাঁর নিজস্ব মত। ভারতে রাজনীতি, খেলা, সিনেমাসহ যে কোনও ক্ষেত্রে নামকরা বাবা-মার সন্তান হলেই ধারণা করে নেওয়া হয়, তিনি বাবা-মার মত বা অবস্থানের পক্ষে বলবেন, না হলে চুপ করে থাকবেন। নিজস্ব মত প্রকাশ করতে গেলে বাবা-মা তাড়াতাড়ি বিতর্ক ধামাচাপা দেওয়ার চেষ্টা করে থাকেন। সৌরভ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট, সেখানে সচিব হলেন অমিত শাহের ছেলে জয় শাহ। পশ্চিমবঙ্গের বিজেপি নেতাদের আশা, সৌরভ একুশের ভোটে তাঁদের প্রচরের মুখ হবেন। আবার ইডেনে যখন গোলাপি বলে টেস্ট হল তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার উদ্বোধন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। সৌরভ একসময় বামেদেরও ঘনিষ্ঠ ছিলেন৷। ফলে তিনি নির্দিষ্ট কোনও রাজনৈতিক অবস্থান নিয়ে চলেন না। তা সত্ত্বেও তো তাঁর মেয়ের নিজস্ব মত থাকতেই পারে।

কি লেখেন সানা:
‘প্রতিটি ফ্যাসিস্ট সরকারের একটি দল বা গোষ্ঠীর প্রয়োজন হয়। নিজেদের স্বার্থে তারা ওই দল বা গোষ্ঠীগুলোকে ব্যবহার করতে গিয়ে সেগুলোকে অশুভ শক্তিতে পরিণত করে। দু-একটি দল দিয়ে এটি শুরু হয়। কিন্তু, তা কখনোই সেখানে শেষ হয় না। ঘৃণার উপর নির্ভর করে যে আন্দোলন, সেই আন্দোলনে নিজেকে ধরে রাখতে তারা প্রতিনিয়ত ভয় বা দ্বন্দ্বের আবরণ তৈরি করে।’

সেই লেখায় আরও বলা হয়েছে, ‘আজ যারা আমরা নিজেদের নিরাপদ মনে করছি, ভাবছি আমরা তো মুসলমান বা খ্রিস্টান নই, তারা মূর্খের স্বর্গে বাস করছি। সঙ্ঘ ইতোমধ্যেই বামপন্থি ইতিহাসবিদ এবং পশ্চিমি সংস্কৃতিতে বিশ্বাসী যুবসমাজকে তাদের লক্ষ্য হিসেবে নিয়েছে। কাল তাদের ঘৃণা গিয়ে গড়াবে স্কার্ট পরিহিত নারী, যারা মাংস খান, মদ্যপান করেন, বিদেশি সিনেমা দেখেন, প্রতিবছর তীর্থে যান না, দাঁতনের পরিবর্তে টুথপেস্ট ব্যবহার করেন, আয়ুর্বেদের বদলে এলোপ্যাথি ওষুধ পছন্দ করেন, দেখা হলে ‘জয় শ্রী রাম’ বলার বদলে হাত মেলান বা চুম্বন করেন, তাদের উপর। কেউ নিরাপদ নয়। ভারতকে বাঁচাতে হলে এগুলো আমাদের ভীষণভাবে অনুধাবন করতে হবে।’

দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সানা এই উদ্ধৃতির মাধ্যমে ক্ষমতাসীন বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সমালোচনা করেছেন।

ভারতীয় গণমাধ্যম জানায়, সানার এই পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত হচ্ছে। অনেকের মন্তব্য, খুশবন্ত সিংয়ের লেখার মাধ্যমে সৌরভ-কন্যা সানা ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে তুলে ধরেছেন, তা প্রশংসনীয়।

এর আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর মেয়ে, কলকাতার মেয়র ও পশ্চিমবঙ্গের মন্ত্রী ফিরহাদ হাকিম, তৃণমূল কংগ্রেস সাংসদ কাকলি ঘোষ দস্তিদারের ছেলেদের মত প্রকাশ নিয়েও বিতর্ক হয়েছিল। সেই তালিকায় সানার নামও যুক্ত হল।

এমএস/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি