ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

যুগপূর্তি জাতীয় পিঠা উৎসবের সমাপ্তি শুক্রবার

প্রকাশিত : ২০:৩৫, ৩১ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২২:০৫, ৩১ জানুয়ারি ২০১৯

২৩ জানুয়ারি থেকে শুরু হওয়া যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫ শেষ হবে ১ ফেব্রুয়ারি। ৩১ জানুয়ারি উৎসবের নবম দিন প্রয়াত সংগীত শিল্পী আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকাল চারটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে বিশেষ এই আয়োজনে সংগীত পরিবেশন করেন শিল্পী এন্ড্র কিশোর, সৈয়দ আব্দুল হাদী, রফিকুল আলম, আবিদা সুলতানা, খুরশিদ আলম, মনির খান, পলাশ, সামিনা চৌধুরী, ফাহমিদা নবীসহ বিশিষ্ট শিল্পীবৃন্দ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন অব্দুল আজিজ এবং অনুষ্টান নির্বাহীর দায়িত্ব পালন করবেন জি এম জাকির হোসেন। দশ দিনব্যাপী অনুষ্ঠিত উৎসব প্রঙ্গনে প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত পিঠাপ্রেমীদের জন্য উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে নাটক, নৃত্য, অবৃত্তি, সংগীত, কৌতুক ও যাদু পরিবেশিত হয়।

১ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গনে উৎসবের সমাপনি আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্তিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশ বরেণ্য নাট্যকার ও নাট্যনির্দেশক মামুনুর রশীদ, দেশ বরেণ্য সংগীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক। বক্তব্য রাখবেন জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদ ১৪২৫-এর আহ্বায়ক ও একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদে সভাপতি ম. হামিদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব ও জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক ড. কাজী আসাদুজ্জামান।

জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের সদস্য সচিব খন্দকার শাহ্ আলম-এর সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করবেন যুগ্ম আহ্বায়ক কামাল বায়েজীদ।

গত ২৩ জানুয়ারি ২০১৯ বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫ উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মঞ্চসারথি আতাউর রহমান, দেশবরেণ্য নৃত্যগুরু আমানুল হক, দেশবরেণ্য চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি ম. হামিদ এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের সদস্য সচিব খন্দকার শাহ্ আলম।

হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যে উত্তরাধিকার ভোজনরশীক বাঙালির অনন্য এক ঐতিহ্য বাহারী পিঠা। সময়ের ব্যবধানে আধুনিতার ধারায় অনন্য এই ঐতিহ্য থেকে ক্রমেই দূরে সরে যাচ্ছি আমরা। নগরের মানুষদের বাঙালির অনন্য এই ঐতিহ্যের সঙ্গে নিবিড় বন্ধনে আবদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদ যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫ আয়োজন করতে যাচ্ছে। পিঠা উৎসব শুরু হয় ২০০৮ সালের জানুয়ারি মাসে। ধীরে ধীরে এই উৎসব বাংলাদেশের শিল্প সংস্কৃতিক আঙ্গনের মানুষের মিলনমেলায় পরিনত হয়। ২০০৮ সালে শিল্প সংস্কৃতির পীঠস্থান বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় পিঠা উৎসব আয়োজনের মূল লক্ষ্যই ছিলো নাগরিক জীবনে বিভিন্ন ধরনের পিঠাকে পরিচিত করে তোলা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি