ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যেই কথা সেই কাজ, তৃপ্ত রশিদ খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৯, ৯ সেপ্টেম্বর ২০১৯

শেষ পর্যন্ত বৃষ্টিও বাঁচাতে পারল না বাংলাদেশকে। অন্যভাবে বাঁচতে দিলেন না আফগান ক্যাপ্টেন রশিদ খান। চট্টগ্রামে অনুষ্ঠিত একমাত্র টেস্টে বাংলাদেশকে লজ্জায় ডুবিয়ে নিজেরা জয়ের আনন্দে ভেসেছে আফগানিস্তান। আর এ জয়ের পথে নিজের দেয়া কথারই প্রতিফলন ঘটিয়েছেন আফগান কাণ্ডারি। 

কথামত এক ঘণ্টাতেই বাংলাদেশকে গুটিয়ে দিয়ে কাঙ্ক্ষিত জয় আদায় করে নিয়েছে রশিদ খান ও তার দল। নিজে ছয় উইকেট তুলে নিয়ে তাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন বিশ্বসেরা এই লেগ স্পিনার। যাতে বাংলাদেশ হারে ২২৪ রানের বিশাল ব্যবধানে।

সোমবার বৃষ্টিজনিত নানা নাটকীয়তার পর অবশেষে দ্বিতীয় দফায় বল গড়ায় মাঠে। বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ ছিল ১৮.৩ ওভার পর্যন্ত টিকে থাকা। হাতে ছিল চার উইকেট। কিন্তু প্রথম বলেই আউট হন সাকিব। পরে মিরাজ-তাইজুল ও সৌম্যকে তুলে নিয়ে বাংলাদেশকে পরাজয়ের লজ্জায় ডোবান আফগান ক্যাপ্টেন রশিদ খান। 

এর আগে রোববার বিকাল থেকেই চট্টগ্রামের আকাশে ছিল গুড়ি গুড়ি বৃষ্টি। যাতে চতুর্থ দিনের খেলার প্রায় চার ঘণ্টাই নষ্ট হয়েছে বৃষ্টির কারণে। ৫টা ৪০ পর্যন্ত খেলা হওয়ার কথা থাকলেও অনেক আগেই মাঠ ছাড়তে হয়েছে দুই দলকে।

সেই ধারাবাহিকতায় ম্যাচের পঞ্চম দিন আজ সোমবারও ঝরেছে বৃষ্টি, প্রতিপক্ষ হয়ে খেলছে একাই। আর সাকিব বাহিনী যখন এই বৃষ্টিবিলাসে মেতে থাকেন, ঠিক তখনই বৃষ্টি থামার আশায় নখ কামড়ান আফগানরা।

এদিন নির্ধারিত সময়ে বাংলাদেশ দল মাঠে না এলেও আফগানিস্তানের পুরো দলকে দেখা গেছে মাঠের আশে পাশে। কয়েকবার ছাতা মাথায় ড্রেসিংরুম থেকে বেরিয়ে এসেছেন তারা। এসময় আকাশের দিকে তাকিয়ে ছটফট করতে দেখা গেছে অধিনায়ক রশিদ খানকে।

খাঁচায় বন্দি পাখির মতো ছটফট করতে দেখা যায় রশিদ খানকে। তার এ অবস্থা দেখে জানতে চাইলে আফগানিস্তান দলের মিডিয়া ম্যানেজার সৈয়দ হযরত সাদাত জানান, রশিদ খুবই আক্রমণাত্মক খেলোয়াড়। চ্যালেঞ্জ নিতে খুব ভালোবাসে ও। বৃষ্টিতে খেলা ভেস্তে যাক তা কখনই চান না তিনি। যে কারণে ভীষণ হতাশ তিনি।

রশিদ খানের বরাত দিয়ে তিনি তখন বলেন, ‘আমাদের জন্য এক ঘণ্টা হলেই যথেষ্ট। তাহলেই ম্যাচ জিততে পারব আমরা। একটা সেশন হলেই আমাদের চলত।’’

আসলে হয়েছেও তাই। বৃষ্টি নাটকের পর যখন শেষ বিকেলে খেলা শুরু হয়, তখন খেলার বাকি ছিল ১৮.৩ ওভার। যা সময়ের হিসেবে এক ঘণ্টা ১০ মিনিট। তবে নিজের কথামত ১০ মিনিট আগেই অর্থাৎ এক ঘণ্টার মধ্যেই সাকিব বাহিনীকে গুড়িয়ে দিয়েছেন রশিদ এন্ড কোং। যাতে ২২৪ রানের বিশাল লজ্জায় ডোবে বাংলাদেশ।

অন্যদিকে সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক জানিয়েছিলেন, বৃষ্টিই পারে এখন ম্যাচটির হার এড়াতে। কিন্তু বৃষ্টি পারেনি তাদের বাঁচাতে। 

চট্টগ্রামে অনুষ্ঠিত এ একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৩৪২ রান তোলে আফগানিস্তান। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২০৫ রানে অলআউট হয় টাইগাররা। ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ২৬০ রান করে অলআউট হয় রশিদ খানের দল।

ফলে ৩৯৮ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে সোমবার পঞ্চম দিনে ১৭৩ রান সংগ্রহ করতেই গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ২২৪ রানের বিশাল ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান। মাত্র তৃতীয় টেস্টে এটি তাদের দ্বিতীয় জয়। 

ম্যাচে এক ফিফটি সহ উভয় ইনিংসে ১১ (৫+৬) উইকেট নিয়ে ম্যাচ সেরা হন রশিদ খান। প্রথম ইনিংসে ব্যাট হাতে ৫১ রান করার পর বল হাতে নেন ৫৫ রানে ৫ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে ২৪ রান করে আউট হলেও বল হাতে ৪৯ রান দিয়ে নেন ৬টি উইকেট। গড়েন অনন্য এক বিশ্ব রেকর্ড।    

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি