ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যৌন হয়রানির ঘটনায় উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪৩, ২৬ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৬:৪৫, ২৬ সেপ্টেম্বর ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় বিক্ষোভ মিছিলসহ প্রশাসন ভবন ঘেরাও করে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। 

এ ঘটনায় বঙ্গমাতা শেখ ফলিজাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট বিথিকা বনিকের পদত্যাগের দাবি জানিয়ে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে পদত্যাগের দাবিতে বঙ্গমাতা হলের সামনে এসে অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা। 

পরে দুপুরের দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ওই প্রাধ্যক্ষের কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

শিক্ষার্থীরা বলেন, যৌন হয়রানির শিকার মেয়েটি বিথিকা বণিকের বাসায় টিউশন করাতে গিয়েছিলো। বাহিরে বৃষ্টি হওয়ায় রাতে তার বাসায় অবস্থানকালে তার ভাই শ্যামল বণিক মেয়েটিকে যৌন হয়রানি করে। 

একজন শিক্ষার্থী যদি শিক্ষিকার বাসায় নিরাপত্তা না পায়, তাহলে এত বড় হলের শিক্ষার্থীরা কিভাবে নিরাপদ থাকবে। ঘটনার পরবর্তী সময় থেকে মেয়েটিকে নিয়ে কুরুচিপূর্ণ গালিগালাজসহ মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। যা একজন শিক্ষক হিসেবে তিনি করতে পারেন না। ধর্ষক যেইহোক তাকে শাস্তির আওতায় আনতে হবে এবং হলের প্রভোস্ট পদ থেকে অনতিবিলম্বে তাকে পদত্যাগ করতে হবে এবং মেয়েটির নামে কুরুচিপূর্ণ বক্তব্যের দেয়ায় তাকে সবার সামনে ক্ষমা চাইতে হবে। 

এছাড়া, প্রাধ্যক্ষ নিজের ইচ্ছেমত সিট বন্টন, এলাকার শিক্ষার্থীদের বেশি অগ্রাধিকার প্রদান ও শিক্ষার্থীদের পোশাক নিয়ে কথা বলার পাশাপাশি খারাপ আচরণ করেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। 

সুষ্ঠ বিচার ও নিরাপত্তার দাবি জানিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কয়েকটি দাবি উত্থাপন করেন। যার মধ্যে, অভিযুক্তদের শাস্তি নিশ্চিত করা, বিথিকা বনিকাকে প্রাথমিক স্টেটমেন্ট দেয়া, মেয়েটির পরিবারকে কোনো প্রকার চাপ না দেয়া, নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় তার পদত্যাগ , কুরুচিপূর্ণ কথা বলায় প্রাধ্যক্ষের ক্ষমা চাওয়া, ডিপার্টমেন্ট সেল গঠন এবং ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা।

পদক্ষেপ নেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর লুৎফর রহমান বলেন, “যে ঘটনা ঘটেছে সেটা খুবই দুঃখজনক। মেয়েটি আমাদের ছাত্রী, আমাদেরই মেয়ে। এ ধরনের ঘটনা মেনে নিতে পারিনা। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মেয়েটিকে সহযোগিতা দেওয়া হচ্ছে। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। 

অভিযুক্ত প্রভোস্টের পদত্যাগ দাবির প্রেক্ষিতে প্রক্টর বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো এবং সমস্ত ঘটনার সত্যতা আমরা খুঁজে পেয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু বলেন, এ ঘটনার জন্য অভিযুক্তকে অবশ্যই শাস্তি পেতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে বিথিকা বণিকের বাসায় টিউশনি করাতে গিয়ে অবস্থানকালে যৌন হয়রানির শিকার হন ইংরেজি বিভাগের ওই শিক্ষার্থী। এরপর ঘটনার কথা পুলিশকে জানায় ওই শিক্ষার্থী। অভিযোগের প্রেক্ষিতে গতকাল বুধবার অভিযুক্ত শ্যামল বণিককে আটক করে মতিহার থানা পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকতা হাফিজুর রহমান। 

আই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি