ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

কোটা সংস্কার আন্দোলন

রাবি শিক্ষার্থীদের রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ৯ এপ্রিল ২০১৮

কোটা সংস্কার করে ১০ শতাংশ করাসহ পাঁচ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্লাস বর্জন করে রাজশাহী-ঢাকা মহাসড়কে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত মহাসড়কে অবস্থানের ঘোষণা দেন আন্দোলনকারীরা। আজ সোমবার সকাল থেকে বিভিন্ন একাডেমিক ভবনের প্রবেশ পথে অবস্থান এবং ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল পালন শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে তারা।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো-কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।

সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের প্রবেশপথগুলোতে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় কোনো শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে প্রবেশ করতে দেওয়া হয়নি। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যেতে দেয়নি আন্দোলনকারীরা বলেও জানা গেছে।


সোয়া ৯টায় বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন একাডেমিক ভবনের সামনে দিয়ে চারুকলা অনুষদে যায়। এ সময় শিক্ষার্থীরা দলে দলে মিছিলে যোগ দেয়। পরে মিছিলটি স্টেশন বাজার দিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয়।

আন্দোলনের সমন্বয়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আজ ক্লাস বর্জন করা হয়েছে। এর বাহিরে ক্যাম্পাসে মিছিল করেছি। শান্তিপূর্ণভাবে ক্যাম্পাসের ভেতরেই কর্মসূচি পালন করা হবে।’

এর আগে, রোববার দিবাগত রাত ১টার দিকে ঢাকায় আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে আন্দোলনে ফেটে পড়েন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা হামলাকারীদের শাস্তি ও কোটা সংস্কারের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে প্রায় এক ঘণ্টা অবস্থান করেন।
এছাড়া, গত রোববার একই দাবিতে প্রায় সাড়ে ৪ ঘণ্টা পরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

এছাড়া রাজশাহী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসের মেইন গেট অবরোধ করে আন্দোলন করছে বলেও জানা গেছে। আন্দোলনকারীদের অবরোধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামনের এবং রুয়েটের সামনে রাস্তা বন্ধ করে দিয়েছে আন্দোলনকারীরা।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি