ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ১ নং ইউনিটে ডোম স্থাপন সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ৪ আগস্ট ২০২১

বাংলাদেশে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনের আভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের ধাতব কাঠামো স্থাপন সম্পন্ন হয়েছে (রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান এসএসই জেএসসি রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন প্রকৌশল শাখা)।

সাব কন্ট্রাক্টর ট্রেস্টরোসেম এলএলসি এর বিশেষজ্ঞগন  আভ্যন্তরীন ডোমের শেষ টায়ার উত্তোলন এবং স্থাপন সম্পন্ন করে , অর্থাৎ ১৩৫০ টন উত্তোলন ক্ষমতার ভারী ক্রেনের লিভারের সাহায্যে ২৩০ টনের ধাতব কাঠামোকে উত্তোলন করা হয় । ধাতব কাঠামোটিকে রিয়াক্টর ভবনের  +৫১.৭০০ থেকে +৬০.৫০০ উচ্চতায় উঠিয়ে নকশা অনুযায়ী স্থাপন করা হয়।

এসএসই জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এলেক্সি ডেইরী বলেন “ প্রথম ইউনিটের আভ্যন্তরীন কন্টেইনমেন্টকে +৬০.৫০০ উচ্চতায় উঠিয়ে স্থাপন করা ২০২১ সালের একটি গুরুত্বপুর্ন ঘটনা। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের আরেকটি মাইলফলক সফলতার সাথে অতিক্রমিত হলো । এই ইউনিটের পরবর্তী ধাপের কাজগুলো হলো রিয়াক্টর ভেসেল , একটি স্টীম জেনারেটর ও একটি প্রধান সার্কুলেশন পাইপলাইন কে সংযোজন করা” । 

আভ্যন্তরীন কন্টেইনমেন্টের স্থাপনার কাজে একে দুটি ধাপে উত্তোলন করা হয়েছে ; +৪৪.১০০ মিটার থেকে ৫১.৭০০ মিটার এবং সেখান থেকে +৬০.৫০০ মিটারে উত্তোলন । ডোমের নিচের অংশ ৪৪মিটার  ব্যাস ও ১৮৫ টন ওজন বিশিষ্ট একটি ধাতব কাঠামো যাকে এক সপ্তাহ আগেই  নির্ধারিত জায়গায় স্থাপন করা হয় ।

সামনের দিনগুলোতে  বিশেষজ্ঞগন +৪৪.১০০ এর ওপরে আভ্যন্তরীন কন্টেইনমেন্টে কংক্রিটিং করতে শুরু করবে । পরিকল্পনা অনুযায়ী সেপ্টেম্বর মাসে ১ নং ইউনিটে নকশা অনুসারে  রিয়াক্টর ভেসেল স্থাপন করা হবে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে পাবনা জেলার পদ্মা নদীর পুর্বতীরে নির্মিত হচ্ছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি