ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারের পক্ষে দাঁড়াচ্ছে তুরস্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ২৯ ডিসেম্বর ২০১৯

লিবিয়া যদি সিরিয়ার মতো পরিস্থিতি হয়ে যায় তাহলে এই অঞ্চলের আরো দেশ এ ধরণের সংকটে পড়বে বলে বলেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। 

তিনি বলেন, লিবিয়ায় সহিংসতা দীর্ঘায়িত হলে উত্তর আফ্রিকার এ দেশটি মারাত্মক সংকটের মধ্যে পড়বে। তাই ত্রিপোলিভিত্তিক সরকারের পক্ষে দাঁড়াচ্ছে তুরস্ক।

তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একে পার্টির এক সভায় তিনি এসব কথা বলেছেন। চাভুসওগ্লু বলেন, লিবিয়াকে এই ধরনের বিভক্তি এবং গোলযোগের মধ্যে পড়া থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু আমাদেরকে করতে হবে। তিনি বলেন, “লিবিয়ায় আমরা যে সরকারের সঙ্গে কাজ করব সেটি হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও বৈধ সরকার।”

লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার পর দেশটি মারাত্মক গোলযোগের মধ্যে পড়ে রয়েছে। সেখানে ত্রিপোলিভিত্তিক একটি সরকার পরিচালিত হলেও লিবিয়ার পূর্বাঞ্চল-কেন্দ্রিক আরেকটি পাল্টা সরকার গঠন করা হয়েছে যার মূল ভাগে রয়েছেন সাবেক সেনা কর্মকর্তা জেনারেল হাফতার।

লিবিয়ার এই পরিস্থিতি ঠেকানোর জন্য তুরস্ক দেশটির ত্রিপোলিভিত্তিক সরকারের সঙ্গে একটি সামরিক চুক্তি সই করেছে এবং এই চুক্তির আলোকে লিবিয়া সরকার তুরস্কের কাছে সামরিক সাহায্য চেয়েছে বলে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গত বৃহস্পতিবার জানিয়েছেন। লিবিয়ার ওই অনুরোধের পরিপ্রেক্ষিতে তুরস্ক দেশটিতে সেনা পাঠাতে যাচ্ছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি