ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

লোক নাট্যদলের ৩৭ বছর পূর্তি আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ৬ জুলাই ২০১৮

লোক নাট্যদলের ৩৭ বছর পূর্তি আজ। এ উপলক্ষে বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আলোচনা এবং নাট্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ও লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকটি মঞ্চায়িত হবে। বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান।

দলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মঞ্চাসারথী আতাউর রহমান ও নাট্যকার আবদুস সেলমি। ১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণকে নিয়ে দেশের সংস্কৃতি অঙ্গনে যাত্রা শুরু করে লোক নাট্যদল। নিরলস স্পৃহা নিয়ে সৃষ্টির অদম্য আকাঙ্ক্ষায় প্রতিষ্ঠিত লোক নাট্যদলের মূল লক্ষ্য আধুনিক নাট্যমনস্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনসহ বিশ্বনাট্যের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।

জীবন ঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গীকারে বিশ্বস্ত থেকে লোক নাট্যদল শিশুনাটকসহ ৬০টি নাটক প্রযোজনা করেছে। এরমধ্যে ৫২টি মঞ্চনাটক, ৭টি পথনাটক, ১টি সঙ্গীতালেখ্য।

লোক নাট্যদল মূলত বাংলাদেশের নাটককে সামাজিক ক্রিয়ার সাথে সম্পৃক্ত করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। দেশের বিভিন্ন জেলায় নাটক প্রদর্শনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোক নাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণা। লোক নাট্যদল ও পিএলটি নাটক নিয়ে ভ্রমণ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, মোনাকো, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, কিউবা, তুরস্ক, লাওস, নেপাল, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি