ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করতে চান শাবি শিক্ষার্থীরা

শাবিপ্রবি সংবাদদাতা 

প্রকাশিত : ২৩:৫৭, ২১ জানুয়ারি ২০২২ | আপডেট: ০০:০১, ২২ জানুয়ারি ২০২২

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি সম্পর্কে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে অনলাইনে আলোচনায় বসতে চান আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শুক্রবার বেলা আড়াইটায় বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের উপস্থিতিতে মুঠোফোনের মাধ্যমে আন্দোলনকারী শিক্ষার্থীদেরকে এ প্রস্তাব দিয়েছেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। আমরা চাই প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান ভালোভাবে চলুক। এটাই কামনা করি। তোমাদের বিশ্ববিদ্যালয়ের এই সমস্যা নিয়ে আমরা আলোচনা করতে চাই। আমি তোমাদের আহবান জানাচ্ছি, তোমরা আমাদের সাথে আলোচনা করতে আসো। তোমরা যখনই আসবে আমরা তোমাদের সমস্যা নিয়ে আলোচনায় বসব। সেটা আজকেই হোক বা কাল সকালে হোক। আমরা চাই আমাদের সন্তানেরা ভালো থাকবে সুস্থ থাকবে। তাদের কোন সমস্যা হোক সেটা আমরা চাই না। 

তবে শিক্ষার্থীরা বলেছেন, আমাদের সহপাঠী ও ভাই-বোনরা অনেকে অনশন করছেন। তাদের বেশির ভাগেরই শারীরিক অবস্থা ভালো নয়। আমরা তাদেরকে রেখে এভাবে ঢাকায় যেতে চাই না। তাই আমরা ক্যাম্পাসে বসে আলোচনা করতে চাই। তবে ক্যাম্পাসে আলোচনা করা সম্ভব না হলে অনলাইনে আলোচনা করে সমাধান করতে চান আন্দোলনকারীরা। 

তারা বলেন, বর্তমানে ডিজিটাল বাংলাদেশে অনলাইনে অনেক আলোচনা করে অনেক কিছু সমাধান করা সম্ভব হয়েছে। আমরা মনে করি আমাদের বিষয়টিও অনলাইনে বসে আলোচনা করে সমাধান করা সম্ভব। এদিকে সন্ধ্যায় শফিউল আলম চৌধুরী নাদেল ফের ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের সাথে কথা বলে বলেছেন, প্রয়োজনে শিক্ষামন্ত্রী ক্যাম্পাসে আসবেন। তবে সেজন্য এক থেকে দুইদিন সময় লাগবে। এজন্য শিক্ষার্থীদেরকে সময় দিতে হবে। 

এছাড়া শিক্ষার্থীরা চাইলে, আগামীকাল (শনিবার) বিমান যোগে ঢাকায় যেতে পারবেন। এতে যাওয়া আসার খরচ মন্ত্রী বহন করবেন।

মুঠোফোনে শিক্ষামন্ত্রী আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসিত ব্যাপার আছে, সবকিছু আছে। এজন্য সবকিছুতে আমরা হস্তক্ষেপ করতে চাই না বা চাইনি। যারা আন্দোলনরত শিক্ষার্থী রয়েছেন, যারা তাদের প্রতিনিধিত্ব করেন এমন কয়েকজন যদি আসতে চান তাদের সাথে বসতে পারলে হয়তো সমস্যার সমাধানটা দ্রুত সমাধান করা সম্ভব।

এজন্য আমি চাইবো যে, আমাদের শিক্ষার্থীরা এবং শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক আসেন তাহলে আমরা কথা বলতে পারি। সবার সাথে কথা বলে আমাদের একটা সমাধানের দিকে যাওয়া দরকার। তোমরা যত দ্রুত আসবে আমরা তত দ্রুততার সাথে আলাপ-আলোচনা করে সমস্যার সমাধান করতে পারবো।  শিক্ষার্থীদের দাবি যৌক্তিক হলে মেনে নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ ও সাড়ে ১২টায় সিলেট মহানগর ছাত্রলীগ নেতারা আন্দোলনকারীদের সাথে সংহতি প্রকাশ করেছেন। তারা বলেন, শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবির সাথে ছাত্রলীগ পাশে থাকবে। পরে বিকাল ৪টায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের নেতারা আন্দোলনকারীদের সাথে সংহতি প্রকাশ করেন। তারা বলেন, আন্দোলনকারীদেরকে সকল ধরণের সহযোগিতা করা হবে। তাদের জন্য খাবার, পানি ইত্যাদি নিয়ে পাশে থাকবে।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি