ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শুরু হলো তিনদিন ব্যাপী এশিয়া ফার্মা এক্সপো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮, ২৮ ফেব্রুয়ারি ২০২০

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে ১২তম এশিয়া ফার্মা এক্সপো। আজ শুক্রবার সকাল ১০টায় দেশের বৃহত্তম আন্তর্জাতিক ঔষধ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, জিপিই এক্সপো প্রাইভেট লিমিটেড, অ্যালিয়েন্ট লিমিটেড যৌথভাবে এই এক্সপোর আয়োজন করেছে।

১২তম এশিয়া ফার্মা এক্সপো উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন-বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি’র সভাপতি নাজমুল হাসান, ওষুধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

উদ্বোধনী বক্তব্য বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘‘ধারাবাহিক ভাবে প্রতিবছর এই ধরনের আয়োজন বাংলাদেশের ঔষধ শিল্প বিকাশে ও বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।”

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী শেষ হবে আগামী (১ মার্চ) রোববার। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই এক্সপো। ওষুধ শিল্পের সর্ববৃহৎ এ প্রদর্শনীতে অংশ নিয়েছে ১৮ টি দেশের প্রায় ৫৩০ টি প্রতিষ্ঠান। প্রদর্শনীতে ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১১ হাজার দর্শনার্থী উপস্থিত হবার সম্ভাবনা রয়েছে। 

বাংলাদেশের ওষুধের স্থানীয় চাহিদার প্রায় ৯৮ শতাংশ পূরণ করে বাংলাদেশ ঔষধ শিল্প। বর্তমানে যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বাজারসহ প্রায় ১৪৫টি দেশে ঔষধ রফতানি করা হচ্ছে। বাংলাদেশ সরকার ঔষধ শিল্পকে দেশের রপ্তানি খাত হিসেবে ঘোষণা করেছে। বিশাল রপ্তানির সম্ভাবনা থাকায় এই শিল্পে বর্তমানে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি